ইতিহাস গড়ে ফের দিল্লির মসনদে মোদি
প্রকাশ : ২৪ মে ২০১৯, ০২:২৮
ইতিহাস গড়ে ফের দিল্লির মসনদে মোদি
আন্তর্জাতিক ডেস্ক:
প্রিন্ট অ-অ+

৪৮ বছরের পুরনো রেকর্ডে ভাগ বসিয়ে ফের দিল্লির মসনদে বসলেন নরেন্দ্র সিং মোদি। এর আগে ভারতে দুই দফায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড ছিল দুইবার। এবার নিয়ে এটি তিনবারে গিয়ে ঠেকলো।


১৯৫১-৫২ ও ১৯৬২ সালের নির্বাচনে জওহরলাল নেহরু এবং ১৯৬৯ ও ১৯৭১ সালের নির্বাচনে ইন্দিরা গান্ধির নেতৃত্বাধীন কংগ্রেস এ রেকর্ড গড়েছিল।


এদিকে ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ব্যবধানে জয়লাভের পর নয়াদিল্লিতে বিজেপির প্রধান কার্যালয়ে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেন, আপনারা এই ভিখারির ঝুলি ভর্তি করে দিয়েছেন, আপনাদের আশা-আকাঙ্খার সঙ্গে আমি সব সময় থাকবো।


তিনি বলেন, গণতন্ত্রের এই উৎসবে, যেসব মানুষ প্রাণ দিয়েছেন এবং আহত হয়েছেন, তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। গণতন্ত্রের ইতিহাসে গণতন্ত্রের জন্য মৃত্যু বরণকারীরা আগামী প্রজন্মকে প্রেরণা দেবে।


বিজয়ীদেরকে অভিনন্দন জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী বলেন, তারা দেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য কাজ করবেন। ভারতের সংবিধান ও ঐক্যের প্রতি সমর্পিত লোকজনের এই জয়। তাই এই নির্বাচনে কেউ যদি জয়ী হয়ে থাকে, তবে সে হলো ভারতবাসী।


মোদি বলেন, আমরা সবার সঙ্গে কাঁধ মিলিয়ে কাজ করবো। বিজেপির বিশেষত্ব এটাই যে আমরা কখনো আদর্শ থেকে বিচ্যুত হইনি। তাই একসময় আমরা দুজন থেকেও দুবার ক্ষমতায় এসেছি। এমন কর্মী যে দলের, সেই দলে থেকে গর্ববোধ করছি।


এর আগে বিজেপির সভাপতি অমিত শাহ বলেন, বিভিন্ন কারণে এটা ঐতিহাসিক জয়। ৫০ বছর পর দেশে প্রথম এমন সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কোনও দল সরকার গঠন করতে যাচ্ছে। এই জয়ের কারিগর আমাদের সবার নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


তিনি বলেন, ৫০ বছর ধরে কংগ্রেস পরিবার রাজ চালিয়ে যাচ্ছিল। মোদির বিপুল জনপ্রিয়তা আর কর্মীদের কঠোর পরিশ্রমে এসব জাতিবাদ ও পরিবারবাদ শেষ হয়ে গেছে। অনেক রাজ্যে তো কংগ্রেস খাতাই খুলতে পারেনি।


উল্লেখ্য, ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ৫৪২টি আসনের মধ্যে বিজেপি ৩০০টি এবং কংগ্রেস ৫১টিতে এগিয়ে আছে। এদিকে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৪৭টি এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ৮০টিতে এগিয়ে আছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com