ইরাকে ইরানপন্থি বাহিনীর ঘাঁটিতে বিমান হামলা
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ১৭:৪৪
ইরাকে ইরানপন্থি বাহিনীর ঘাঁটিতে বিমান হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান-ইসরায়েল পাল্টাপাল্টি সংঘাতের মধ্যেই এবার ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর সেনাঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে।


১৯ এপ্রিল, শুক্রবার রাজধানী বাগদাদ থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের কালসো সামরিক ঘাঁটিতে এই হামলা হয়েছে। ইরাকের দুটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


ওই সূত্র বলেছে, হামলার পরপরই সামরিক ঘাঁটির কমান্ড পোস্টে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। বিমান হামলার কারণে সেখানে বিস্ফোরণ ঘটেছে বলে জানিয়েছেন তারা।


কালসো সামরিক ঘাঁটিতে বিমান হামলায় পিএমএফের এক যোদ্ধা নিহত ও আরও ছয়জন আহত হয়েছেন বলে পার্শ্ববর্তী হিল্লা শহরের একটি হাসপাতালের দুই কর্মকর্তা জানিয়েছেন।


এক বিবৃতিতে পিএমএফ বলেছে, বিস্ফোরণে বস্তুগত ক্ষয়ক্ষতি এবং কয়েকজন আহত হয়েছে। বিস্ফোরণের কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।


ইরাকের ওই দুই নিরাপত্তা সূত্র বলেছে, বিমান হামলার সাথে কারা জড়িত তা এখনও জানা যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেছেন, ইরাকে মার্কিন সামরিক বাহিনীর কোনও তৎপরতা নেই।


এর আগে, গত শনিবার ইসরায়েলি ভূখণ্ডে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই হামলার জবাবে শুক্রবার ইরানের ইসফাহান শহরে ড্রোন হামলা চালায় ইসরায়েল।


ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করার জন্য মূলত শিয়া যুবকদের নিয়ে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী গড়ে তোলা হয়েছিল। আইএসকে পরাজিত করার পর এসব গোষ্ঠীর সমন্বয়ে পপুলার মোবিলাইজেশন ফোর্স (পিএমএফ) গঠন করা হয়। পরে পিএমএফ ইরাকের নিরাপত্তা বাহিনীর অংশ হিসেবে স্বীকৃত হয়।


পিএমএফের অংশীভূত বেশ কয়েকটি গোষ্ঠী ইরানপন্থি। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি ছিটমহল গাজায় ইসরায়েল আক্রমণ শুরু করার পর এসব গোষ্ঠী ইরাকে মার্কিন বাহিনীর অবস্থানগুলোতে রকেট ও ড্রোন হামলা শুরু করেছিল, কিন্তু ফেব্রুয়ারির প্রথম দিক থেকে হামলা বন্ধ রাখে তারা।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com