সিয়েরা লিওনে ছড়িয়ে পড়েছে মানুষের হাড়ের তৈরি মাদক ‘কুশ’
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৬:৩৭
সিয়েরা লিওনে ছড়িয়ে পড়েছে মানুষের হাড়ের তৈরি মাদক ‘কুশ’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে মানুষের হাড় থেকে তৈরি এক ধরনের মাদক। ‘কুশ’ নামের মাদকটির প্রভাব এতটাই বেড়ে গেছে যে এর প্রকোপে অনেকেরই আসক্তি বাড়ছে। ফলে দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছেন। তার মতে, এ মাদকটি একটি ‘মৃত্যুফাঁদ’।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কুশ নামের এই মাদকের অন্যতম উপাদান মানুষের হাড়। সাধারণত কবরস্থান থেকে মানুষের হাড় চুরি করে মাদকব্যবসায়ীরা এ মাদক তৈরি করে থাকে। এ জন্য সম্প্রতি কবরস্থানগুলোতে নিরাপত্তা জোরদার করেছে সিয়েরা লিওন সরকার। যাতে করে মাদকাসেবীরা কবর খুঁড়ে হাড় চুরি করতে না পারে।


অতিরিক্ত মাত্রায় কুশ সেবনের ফলে মানুষের হাত-পা ফুলে যায়। সিয়েরা লিওনের রাস্তায় রাস্তায় এসব মাদকসেবীদের ঝিমাতে দেখা যায়।


একজন মাদকসেবী বিবিসিকে বলেন, কুশের আসক্তি থেকে বের হওয়া প্রায় অসাধ্য।


সরকারিভাবে মৃত্যুর কোনো হিসাব না থাকলেও স্থানীয়ভাবে জানা গেছে, গত কয়েক মাসে শত শত কুশ ব্যবহারকারী মারা গেছেন অর্গান ফেইলিওরের কারণে।


এ পর্যন্ত কতজন কুশ সেবনকারী মারা গেছেন তার প্রকৃত হিসাব নেই সিয়েরা লিওন সরকারের হাতে। তবে বেশ কয়েকজন চিকিৎসক জানিয়েছেন, গত কয়েক মাসে শত শত কুশ সেবনকারী ‘অর্গান ফেইলিওর’ হয়ে মারা গেছেন। আর কতজন যে মানসিক ভারসাম্য হারিয়েছেন, তার হিসাব নেই।


সিয়েরা লিওনের একমাত্র মানসিক হাসপাতাল জানিয়েছে, সেখানে ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে কুশে আসক্ত রোগীর সংখ্যা ৪ হাজার শতাংশ বেড়েছে। বর্তমানে হাসপাতালটিতে রোগীর সংখ্যা ১ হাজার ৮৬৫ জন।


গত বৃহস্পতিবার দেশটির জাতীয় টেলিভিশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো বলেন, আমাদের দেশ ভয়াবহ মাদক কুশের প্রকোপে বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটির অস্তিত্বই হুমকির মুখে পড়েছে।


কুশের অপব্যবহার ঠেকাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জাতীয় টাস্কফোর্স গঠনের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি। প্রেসিডেন্ট বলেন, প্রতিটি জেলায় কুশবিরোধী কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রগুলোতে কুশ আসক্ত ব্যক্তিদের চিকিৎসা দেয়া হবে। এ জন্য প্রশিক্ষিত কর্মী নিয়োগ দেয়া হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com