নাইজেরিয়ায় ২৮৭ শিশুকে জিম্মি করে বড় অঙ্কের মুক্তিপণ দাবি
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১৭:৩০
নাইজেরিয়ায় ২৮৭ শিশুকে জিম্মি করে বড় অঙ্কের মুক্তিপণ দাবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ায় একটি স্কুল থেকে অন্তত ২৮৭ শিশুকে শিক্ষার্থীকে অপহরণ করেছে দুর্বৃত্তরা। অপহরণের ঘটনায় স্থানীয় মুদ্রায় ১০০ কোটি নাইরা (৬ লাখ ২১ হাজার ৮৪৮ ডলার) মুক্তিপণ দাবি করেছে অপহরণকারীরা। তিন সপ্তাহের মধ্যে এই অর্থ পরিশোধ না করলে সবাইকে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে।


বুধবার (১৩ মার্চ) স্থানীয় এক ব্যক্তির বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।


গত ৭ মার্চ নাইজেরিয়ার কাদুনা রাজ্যের চিকুন জেলার কুরিগা গ্রামের একটি স্কুলে হামলা চালায় অস্ত্রধারী দুর্বৃত্তরা। এসময় তিন শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে যায় তারা। পরে অভিযান চালিয়ে কয়েকজন শিক্ষার্থীকে উদ্ধার করা সম্ভব হয়। তবে এখনও ২৮৭ শিশু অপহরণকারীদের হাতে জিম্মি রয়েছে।


এ ঘটনায় কাদুনার গভর্নর উবা সানি এক বিবৃতিতে বলেন, অপহৃত শিক্ষার্থীদের নিরাপদে ফিরিয়ে আনতে যথাসাধ্য চেষ্টা করছে সরকার। হামলার সময় অপহরণকারীদের প্রতিহত করতে চাইলে স্থানীয় এক ব্যক্তি নিহত হয়েছেন বলে জানান গভর্নর।


কুরিগা গ্রামের বাসিন্দা আমিনু জিব্রিল সিএনএনকে বলেন, অপহরণকারীরা গত মঙ্গলবার বিকেলে একটি গোপন নম্বর থেকে ফোন করে এবং শিক্ষার্থীদের মুক্তিপণ হিসেবে ১০০ কোটি নাইরা (৬ লাখ ২১ হাজার মার্কিন ডলার) দাবি করে। অপহরণের দিন থেকে তিন সপ্তাহের আল্টিমেটামও দিয়েছে। যদি এর মধ্যে সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে জিম্মি সবাইকে হত্যা করবে।


অপহরণকারীরা আরো বলেছে, এই অপহরণ তাদের গ্যাংয়ের সদস্যদের হত্যা করায় সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর জন্য পাল্টা জবাব।


জিব্রিল জানিয়েছেন, তার বিশ্বাস, অপহরণকারীরা স্কুলের জুনিয়র সেকেন্ডারি বিভাগের প্রধানের কাছ থেকে তার ফোন নম্বর পেয়েছে, যাকে অন্য শিক্ষার্থীদের সঙ্গে অপহরণ করা হয়েছে।


রাজ্য পুলিশের মুখপাত্র মনসুর হাসান জানান, গত বৃহস্পতিবার সকালে কুরিগা গ্রামের এলইএ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালায় মোটরসাইকেলআরোহী সশস্ত্র দুর্বৃত্তরা। এসময় তিন শতাধিক শিক্ষার্থীকে তুলে নিয়ে যায়। পরে কয়েকজনকে উদ্ধার করা হলেও ২৮৭ জন শিক্ষার্থী অপহরণকারীদের কাছে রয়ে গেছে। তাদের মধ্যে প্রায় ১০০ জন প্রাথমিক বিদ্যালয়ের এবং বাকিরা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী।


নাইজেরিয়ার রাজধানী আবুজার দক্ষিণ পশ্চিম সীমান্তবর্তী রাজ্য কাদুনা। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে বেশ কয়েকটি গণঅপহরণের ঘটনা ঘটেছে।


২০২১ সালে একটি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে অন্তত ১৪০ জন শিক্ষার্থীকে অপহরণ করেছিল অস্ত্রধারীরা।


এর কয়েক মাস আগেই কাসারামি গ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে অপহৃত হন প্রায় ২০ জন শিক্ষার্থী। মুক্তিপণের ডেডলাইন পেরিয়ে গেলেও দাবি না মেটায় এদের মধ্যে পাঁচজনকে হত্যা করে অপহরণকারীরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com