এবার ঘুষের দায়ে নতুন করে অভিযুক্ত ইমরান ও তার স্ত্রী বুশরা
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০১
এবার ঘুষের দায়ে নতুন করে অভিযুক্ত ইমরান ও তার স্ত্রী বুশরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার তৃতীয় স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে ঘুষ হিসেবে জমি লিখে নেয়ার অভিযোগে অভিযুক্ত করেছেন দেশটির একটি আদালত। ইমরান খানের দল তেহরিক-ই-পাকিস্তানের (পিটিআই) এই অভিযোগের তীব্র নিন্দা জানিয়েছে।


২৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার দলটির বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানায়।


গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনের আগে আরও কয়েকটি মামলায় তাকে অভিযুক্ত করা হয় এবং তিনটি মামলায় তাকে কারাদণ্ড দেয়া হয়। তবে তা সত্ত্বেও নির্বাচনে ইমরানের দলের স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ আসন পেলেও বন্ধ হচ্ছে না তার বিরুদ্ধে অভিযোগ আনার হিড়িক। তারই অংশ হিসেবে সর্বশেষ এই জমি লিখে নেয়ার অভিযোগ আমলে নিল আদালত।


গত বছরের আগস্ট থেকে কারাগারে রয়েছেন ৭১ বছর বয়সী ইমরান খান। ইতিমধ্যে তিনি বেশ কয়েকটি মামলায় প্রায় ১৪ বছর সাজাপ্রাপ্ত হয়েছেন। তবে পাকিস্তানের রাজনীতির এই লৌহমানব তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করেছেন।


ইমরান খান এ পর্যন্ত চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন, যার মধ্যে দুটি দুর্নীতির ছিল; যা তাকে ১০ বছরের জন্য পাকিস্তানের রাজনীতিতে অযোগ্য ঘোষণা করেছে।


নিরাপত্তার কারণে কারাগারে তার বিচার চলছে। পিটিআই বলেছে, এই দম্পতির বিরুদ্ধে আনীত অভিযোগ বানোয়াট, তারা এর দায় স্বীকার করেননি।


পিটিআই সমর্থিত প্রার্থীরা এই মাসের শুরুর নির্বাচনে দেশটির প্রভাবশালী সেনাবাহিনীর সব প্রতিকূলতাকে উপেক্ষা করে সংসদে সর্বাধিকসংখ্যক আসন জিতেছে। পিটিআইকে নির্বাচনে নিষিদ্ধ করা হলে দলটির নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন।


তবে নির্বাচনে ইমরানের বিরোধী শরিফ ও ভুট্টোর রাজনৈতিক দল তুলনামূলক কমসংখ্যক আসন জিতলেও জোট সরকার গঠন করতে যাচ্ছে বলে আভাস পাওয়া যাচ্ছে।


ইমরান-বুশরার বিরুদ্ধে আনীত সর্বশেষ অভিযোগটি আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলার সঙ্গে সম্পর্কিত। ২০১৮ সালে ক্ষমতায় থাকাকালে ইমরান খান ও তাঁর তৃতীয় স্ত্রী বুশরা বিবি এই বেসরকারি কল্যাণ সংস্থা প্রতিষ্ঠিত করেছিলেন।


প্রসিকিউটররা বলেছেন, ট্রাস্টটি ইমরান খানের পক্ষে রাজধানী ইসলামাবাদের বাইরের একটি জেলায় ৬০ একর (২৪ হেক্টর) জমি এবং রাজধানীতে তাঁর বাসভবনসংলগ্ন পাহাড়ের চূড়ার কাছে আরেকটি বড় জমি রিয়েল এস্টেট ডেভলপার মালিক রিয়াজ হুসেনের কাছ থেকে ঘুষ হিসেবে লিখে নিয়েছিল। রিয়াজ হুসেন পাকিস্তানের অন্যতম ধনী এবং প্রভাবশালী ব্যবসায়ী।


গত বছরের শেষের দিকে রিয়াজ হুসেনকে এই দুর্নীতির অভিযোগের বিষয়ে আদালত সমন জারি করেছিল। তবে তিনি এ পর্যন্ত দেশটির দুর্নীতি দমন সংস্থায় হাজির হননি এবং যেকোনো ধরনের অন্যায় কাজে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।


এক বিবৃতিতে পিটিআই বলেছে, কারাগারের মধ্যে বিচার করা ন্যায়বিচারকে গলা টিপে হত্যা করার নামান্তর। ইমরান খানকে আরও দীর্ঘসময় কারাবন্দি রাখার জন্য রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে নতুন এই মামলা করা হয়েছে।


স্বাধীন হবার পর থেকে পাকিস্তানের কোনো নির্বাচিত সরকার পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকতে পারেনি। ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান। এরপরই তার বিরুদ্ধে একের পর এক মামলা হতে থাকে।


ক্ষমতা হারানোর আগে ইমরান খান দেশটির প্রভাবশালী সেনাবাহিনীর সমর্থনও হারান। ফলে তাকে খুব সহজেই অনাস্থা ভোটের মাধ্যমে অন্যান্য দলগুলো প্রধানমন্ত্রীর পদ থেকে পদচ্যুত করে। তিনি এর পেছনে দেশটির সেনাবাহিনী জড়িত বলে অভিযোগ করে আসছেন এরপর থেকেই। তবে দেশটির সেনাবাহিনী অভিযোগ অস্বীকার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com