চীনসহ ২০ দেশ নিয়ে পাকিস্তানে বহুজাতিক সামরিক মহড়া শুরু
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৮
চীনসহ ২০ দেশ নিয়ে পাকিস্তানে বহুজাতিক সামরিক মহড়া শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে বহুজাতিক সামরিক মহড়া শুরু হয়েছে। ২০টি দেশকে নিয়ে উত্তর-পশ্চিম পাকিস্তানে এই সামরিক টহল মহড়া শুরু হয়।


রবিবার (২৫ ফেব্রুয়ারি) থেকে এ মহড়া শুরু হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।


এতে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও সৌদি আরবের পাশাপাশি অন্যান্য দেশও অংশ নিয়েছে। এছাড়া সামরিক পর্যবেক্ষক হিসেবে আছে চীন, মিয়ানমার ও জার্মানিসহ বেশ কিছু দেশ।


পাকিস্তানি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সপ্তম আন্তর্জাতিক পাকিস্তান আর্মি টিম স্পিরিট (পিএটিএস) এক্সারসাইজ-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান প্রতিবেশী আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টার পাব্বিতে অনুষ্ঠিত হয়েছে।


৬০ ঘণ্টা দীর্ঘ এই টহল মহড়ার লক্ষ্য হচ্ছে জটিল আন্তর্জাতিক নিরাপত্তা পরিবেশে সামরিক বাহিনী থেকে সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা।


মহড়ায় পাকিস্তান ছাড়াও অন্যান্য অংশগ্রহণকারী দেশের মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, বাহরাইন, জর্ডান, কাজাখস্তান, মালদ্বীপ, মরক্কো, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক এবং উজবেকিস্তান।


এছাড়া আজারবাইজান, বেলারুশ, চীন, মিয়ানমার, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান ও ওমান সামরিক পর্যবেক্ষক হিসেবে মহড়াতে উপস্থিত থাকবে।


বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রতি বছর অনুষ্ঠিত এই মহড়া ‘উদ্ভাবনী নানা আইডিয়া এবং পারস্পরিকভাবে সর্বোত্তম মহড়া পরিচালনার মাধ্যমে আন্তঃকার্যক্ষমতার পাশাপাশি মৌলিক সৈনিক বৈশিষ্ট্যগুলোকে উন্নত করতে সহায়তা করবে’।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com