শিশুদের সামনে ধূমপান করলে জরিমানা দেড় লাখ টাকা
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৩৪
শিশুদের সামনে ধূমপান করলে জরিমানা দেড় লাখ টাকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা দিতে হবে ৫ হাজার দিরহাম বা দেড় লাখ টাকা। সম্প্রতি এমনই এক আইন পাস করেছে সংযুক্ত আরব আমিরাত বা দুবাই। মূলত ধূমপানের ক্ষতিকর দিক থেকে শিশুদের রক্ষা করতেই এমন আইন পাস করেছে আরব আমিরাত। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, কেউ ধূমপান না করলেও সে যদি ধূমপানের সংস্পর্শে আসে তবে তার স্বাস্থ্যেও ক্ষতিকর প্রভাব পড়ে।


এ অবস্থায় শিশুদের ক্ষতি এড়াতে ধূমপায়ীদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির শিশু অধিকার সংক্রান্ত ওয়াদিমা আইন অনুযায়ী, শিশুর উপস্থিতিতে ধূমপান করা বেআইনি ঘোষণা করা হয়েছে।


এ ক্ষেত্রে কোনো পাবলিক বা প্রাইভেট গাড়িতে কিংবা কোনো আবদ্ধ স্থানে ১২ বছরের কম বয়সী কোনো শিশুর সামনে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তাঁকে ৫ হাজার দিরহাম জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দেড় লাখ টাকার সমান।


এ ছাড়াও অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাক কিংবা নিকোটিন-জাতীয় কোনো পণ্য বিক্রি করাও নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ১৫ হাজার দিরহাম জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৪ লাখ টাকার কাছাকাছি। এ ক্ষেত্রে জরিমানা না দিলে ৩ মাসের কারাদণ্ডেরও বিধান করা হয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com