এডেন সাগরে ব্রিটিশ মালিকানাধীন জাহাজে হামলা; মার্কিন ড্রোন ভূপাতিত
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৭
এডেন সাগরে ব্রিটিশ মালিকানাধীন জাহাজে হামলা; মার্কিন ড্রোন ভূপাতিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এডেন সাগরে ব্রিটিশ মালিকানাধীন একটি কার্গো জাহাজে বড় ধরনের হামলা চালিয়েছে ইয়েমেনের নৌবাহিনী। হামলায় জাহাজটির মারাত্মক ক্ষতি হয়েছে এবং এটির ডুবে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রাণ বাঁচাতে জাহাজটি ক্রুরা এটি ত্যাগ করেছে।


১৯ ফেব্রুয়ারি, সোমবার ইয়েমেনের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, এডেন সাগরে উপযুক্ত নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে ব্রিটিশ জাহাজ ‘রুবাইমার’– এ হামলা চালানো হয়েছে। হামলায় জাহাজটির মারাত্মক ক্ষতি হয়েছে এবং এটি সম্পূর্ণ থেমে গেছে। জাহাজটির এখন এডেন সাগরে ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে। হামলা চালানোর সময় জাহাজের ক্রুরা যাতে নিরাপদে এটি ত্যাগ করতে পারে সেদিকে লক্ষ্য রাখা হয়েছে।


এদিকে ব্রিটিশ মেরিটাইম সিক্যুরিটি কোম্পানি ‘অ্যাম্ব্রে’ জানিয়েছে, ব্রিটেনে তালিকাভুক্ত বেলজিয়ামের পতাকাবাহী একটি কার্গো জাহাজ রবিবার ইয়েমেনের নিকটবর্তী বাব আল-মান্দাব প্রণালিতে হামলার শিকার হয়েছে। হামলার ফলে একটি বড় ধরনের বিস্ফোরণের পর ক্রুরা জাহাজটি ত্যাগ করেছে।


ইয়েমেনের বিমান বাহিনী এক ঘোষণায় বলেছে, তারা হুদায়দা বন্দরের কাছে একটি মার্কিন অত্যাধুনিক এমকিউ৯ ড্রোন গুলি করে ভূপাতিত করেছেন। ইসরাইলের পক্ষ নিয়ে ড্রোনটি ইয়েমেনের আকাশসীমায় অনুপ্রবেশ করে বিদ্বেষী তৎপরতা চালাচ্ছিল। উপযুক্ত ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ড্রোনটিকে ভূপাতিত করা হয়েছে। যতদিন গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা বন্ধ না হচ্ছে ততদিন লোহিত সাগর, বাব আল-মান্দেব প্রণালি ও এডেন সাগরে তাদের এ ধরনের হামলা চলতেই থাকবে।


ইয়েমেনের হুথিদের সমর্থিত সরকার গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরাইলি ভয়াবহ গণহত্যার জবাবে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা চালানোর পর ইয়েমেনের সেনাবাহিনী হামলার লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকে অন্তর্ভুক্ত করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com