ইসরাইলি ৬০ সংস্থাকে ‘সন্ত্রাসী’ তালিকাভুক্ত করলো আরব লীগ
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৪
ইসরাইলি ৬০ সংস্থাকে ‘সন্ত্রাসী’ তালিকাভুক্ত করলো আরব লীগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের ৬০টি সংস্থা এবং উগ্রবাদী বসতি স্থাপনকারী গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে আরব লীগ। পবিত্র আল-আকসা মসজিদ চত্বরে চলমান সহিংসতা এবং পশ্চিম তীরজুড়ে অবৈধ ইহুদি বসতি স্থাপন কার্যক্রম বিস্তারের সাথে জড়িত থাকার অভিযোগে এসব সংগঠন ও সংস্থাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করা হয়।


শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ইরানি সংবাদমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, আরব লীগের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এর পাশাপাশি গাজায় গণহত্যা চালানোর সাথে জড়িত থাকার জন্য ইসরাইলের ২০ ব্যক্তিকে অপরাধী হিসেবে তালিকাভুক্ত করা হয়। এসব ব্যক্তির বিরুদ্ধে আরব লীগ আইনগত ব্যবস্থা নেবে বলে মনে করা হচ্ছে।


ইসরাইলের ৯৭টি কোম্পানির পণ্য বয়কটেরও সিদ্ধান্ত নিয়েছে আরব লীগ। এসব কোম্পানির বিরুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার কাছে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত নানামুখী তথ্য রয়েছে। ধারণা করা হচ্ছে- আরব লীগ দ্রুতই এসব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবে।


ইসরাইলের ভেতরে সামরিক অভিযান চালানোর সাথে জড়িত থাকার অভিযোগে গাজায় জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান বিষয়ক সংস্থাকে তহবিল দেবে না বলে পশ্চিমা যেসব দেশ সিদ্ধান্ত নিয়েছে তাদের সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছে আরব লীগ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com