কোন দিকে মোড় নিচ্ছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১৯:০৬
কোন দিকে মোড় নিচ্ছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কড়া সমালোচনার শিকার হয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভিক্টোরোভিচ লাভরভ। মস্কোয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক সভায় কিভ ও পশ্চিমাদের উত্থাপিত শান্তি পরিকল্পনা রাশিয়া নাকচ করে দিলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর বাক-বিতণ্ডা এক পর্যায়ে তুমুল আকার ধারণ করে।


বৈশ্বিক অর্থনীতি বর্তমানে এমনিতেই মন্দার ঝুঁকিতে রয়েছে। যুদ্ধের ফলে অর্থনীতি আরও মন্দার দিকে ঝুঁকবে এমন ধারণা করে চায়নার তার শঙ্কা প্রকাশ করেছে।


ইউক্রেন ও পশ্চিমাদের উত্থাপিত এ শান্তি পরিকল্পনা প্রকৃত অর্থে ‘গন্তব্যহীন’ বলে মন্তব্য করেন লাভরভ। জবাবে মার্কিন ডেপুটি এম্বেসডর রবার্ট উড বলেন, ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে এবং ইউক্রেনের জনগণকে বশে আনতে এ যুদ্ধ পুতিনের এক রোখা মানসিকতা ছাড়া আর কিছুই নয়।


অন্যদিকে তুরস্কের বাঁধার মুখে এখনও আটকে আছে ন্যাটোতে সুইডেনের সদস্যপদ লাভ।


ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা কতটুকু বাড়তে পারে তা এখনও অস্পষ্ট। মেক্সিকোর সীমানায় মার্কিন উত্তেজনা ক্রমশ বাড়ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের পুনরায় নির্বাচনে অংশ নেয়া সুগম করতে ও পরবর্তী নির্বাচনে বাইডেনের পুনরায় অংশগ্রহন বিঘ্নিত করতে মার্কিন মুল্লুকে তাদের নিজেদের আন্তঃ অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশও বেশ উত্তপ্ত।


বেশিরভাগ রিপাবলিকানরা মার্কিন সীমানা নিরাপত্তা ও ইউক্রেন যুদ্ধ নিয়ে বাইডেনের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে। ইউক্রেনকে যুদ্ধে সহায়তা করলে তা মার্কিন নির্বাচনে নেতিবাচক প্রভাব পরতে পারে বলে রিপাবলিকানরা জানিয়েছে। ইউক্রেন যুদ্ধের ব্যয় দিনে দিনে যেভাবে বাড়ছে তাতে করে এই যুদ্ধ চালিয়ে নেয়া কতটুকু সামর্থ্যের ও আয়ত্তের মধ্যে থাকবে তাও এখন সকলের চিন্তার কারন। যুদ্ধের ব্যয়ের কথা ভেবে মার্কিন ও ইউরোপ সকলেই এখন যুদ্ধক্ষেত্র থেকে সরে আসতে চাইছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com