গাজায় পাল্টা হামলায় একদিনে ২৪ ইসরায়েলি সেনা নিহত
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১৪:৩৮
গাজায় পাল্টা হামলায় একদিনে ২৪ ইসরায়েলি সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান হামাস-ইসরায়েল সংঘাতে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক ইসরায়েলি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে আইডিএফ। পৃথক ২টি স্থানে অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। এতে গাজায় ইসরায়েলি সেনা মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়েছে।


২৩ জানুয়ারি, মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল-গাজা সীমান্তের কাছে রকেট চালিত একটি গ্রেনেড ফায়ার (আরপিজি) ট্যাংকের আঘাতে ২১ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। একই সাথে, ইসরায়েলি বাহিনীর স্থাপনকৃত বাসস্থান তৈরি ও মজুদকৃত বিস্ফোরক সামগ্রী আরপিজির আগুনে ধসে পড়ে। অন্যদিকে, দক্ষিণ খান ইউনিস শহরে যুদ্ধে তিন ইসরায়েলি সেনা নিহত হয়েছে।


প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলের সামরিক বাহিনী এদিনটিকে সৈন্যদের জন্য সবচেয়ে মারাত্মক দিন বলে ঘোষণা করেছে।


কীভাবে এসব সেনারা নিহত হয়েছেন তা জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি। বলা হয়েছে, একটি ট্যাঙ্কে রকেট হামলা ও দুতলা বিশিষ্ট একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় এই হতাহত হয়েছে।


হাগারি বলেন, গাজার ওই ভবনটি ল্যান্ডমাইনে ভর্তি ছিল। মূলত ইসরায়েলি সেনারই ভবনটি ধ্বংসের জন্য বিস্ফোরক রাখে। কিন্তু হঠাৎ সেখানে বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় সেনারা ভবনটির ভেতরে অবস্থান করছিলেন।


অন্যদিকে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সোমবারের (২২ জানুয়ারি) ওই হামলায় কমপক্ষে ৬৫ জন নিহত হয়েছে। গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে এখন পর্যন্ত কমপক্ষে ২৫ হাজার ২৯৫ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৬৩ হাজার মানুষ।


এদিকে খান ইউনিসে প্যালেস্টাইন রেড ক্রিসেন্টের সোসাইটির (পিআরসিএস) সদর দপ্তরেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে কামানের গোলা দিয়ে হামলা চালানো হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।


উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৬৩ হাজার মানুষ।


জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন। সূত্র: আল-জাজিরা, টাইমস অব ইসরায়েল


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com