বিশ্বে প্রথম ম্যালেরিয়ার গণটিকা শুরু ক্যামেরুনে
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ০১:২১
বিশ্বে প্রথম ম্যালেরিয়ার গণটিকা শুরু ক্যামেরুনে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মধ্য-আফ্রিকার দেশ ক্যামেরুন বিশ্বে প্রথমবারের মতো মশাবাহিত সংক্রামক ও প্রাণঘাতী ম্যালেরিয়ার গণটিকা দিতে শুরু করেছে।


সোমবার (২২ জানুয়ারি) দেশটির রাজধানী ইয়াউন্দের একটি স্বাস্থ্যকেন্দ্রে এক শিশুকে প্রথম ডোজের টিকা দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।


ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ক্যামেরুন ছয় মাস বয়স পর্যন্ত সব শিশুকে বিনামূল্যে ম্যালেরিয়ার আরটিএস, এস ভ্যাকসিন দিচ্ছে। একজন রোগীকে মোট চারটি ডোজ টিকা নিতে হয়। চলতি বছর ও আগামী বছর প্রায় আড়াই লাখ শিশুকে ম্যালেরিয়ার টিকা দেয়া হবে।


দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছে, এই কর্মসূচির মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আফ্রিকা মহাদেশে একটি মাইলফলক।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বিশ্বে ম্যালেরিয়া রোগে যত মানুষের মৃত্যু ঘটে তার ৯৫ শতাংশ ঘটে আফ্রিকায়। যারমধ্যে অন্তত ৮০ শতাংশই পাঁচ বছরের কম বয়সী শিশু। ক্যামেরুনে প্রতি বছর প্রায় ৬০ লাখ ম্যালেরিয়া রোগীর তথ্য রেকর্ড করা হয়। তাদের মধ্যে চিকিৎসাকেন্দ্রেই মারা যায় অন্তত ৪ হাজার, যাদের বেশিরভাগই পাঁচ বছরের কম বয়সী শিশু। আশা করা হচ্ছে, এই গণটিকা কর্মসূচি আফ্রিকাজুড়ে হাজার হাজার শিশুর জীবন বাঁচাবে।


প্রসঙ্গত, ক্যামেরুন ‘মসকিউরিক্স’ নামে যে ম্যালেরিয়ার টিকা ব্যবহার করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুই বছর আগে এই টিকা অনুমোদন করেছিল।


চলতি বছরে আফ্রিকার আরও ১৯টি দেশে এই কর্মসূচি চালু করা হবে। এই দেশগুলোর প্রায় ৬৬ লাখ শিশুকে ২০২৪-২৫ সালের মধ্যে ম্যালেরিয়ার টিকা দেওয়ার লক্ষ্য নেয়া হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com