ভূমধ্যসাগরে অভিবাসন প্রত্যাশীদের মৃত্যু বেড়েছে দ্বিগুণ: জাতিসংঘ
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ১২:০৮
ভূমধ্যসাগরে অভিবাসন প্রত্যাশীদের মৃত্যু বেড়েছে দ্বিগুণ: জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পূর্ব ভূমধ্যসাগরীয় অভিবাসন রুটে প্রাণ হারানো বা নিখোঁজ অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা গত এক বছরে দ্বিগুণ বেড়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ২০২৩ সালে অন্তত ৭১০ অভিবাসনপ্রত্যাশী পূর্ব ভূমধ্যসাগরীয় রুটে মারা গেছেন অথবা নিখোঁজ হয়েছেন।


সংস্থাটি জানিয়েছে, এসব মানুষ ইউরোপীয় ইউনিয়নের পৌঁছানোর চেষ্টা করছিলেন।


ইউএনএইচসিআরের পরিসংখ্যান বলছে, ২০২২ সালে এই অভিবাসন রুটে মারা যাওয়া বা নিখোঁজ মানুষের সংখ্যা ছিল ৩৪৩ জন। অর্থাৎ গত বছর সেটি দ্বিগুণের বেশি বেড়েছে।


পূর্ব ভূমধ্যসাগরীয় অভিবাসন রুট পেরিয়ে ২০২৩ সালে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করা অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা ছিল ৪১ হাজার ৫৮৪। তার আগের বছর, অর্থাৎ ২০২২ সালে এই সংখ্যাটি ছিল ১২ হাজার ৭৫৮ জন।


গত বছর স্থলপথে যাওয়া অভিবাসনপ্রত্যাশীর সংখ্যাও বেড়েছে। ২০২২ সালে স্থলপথে প্রবেশ করা অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা ছিল ছয় হাজার ২২ জন। ২০২৩ সালে সেটি বেড়ে হয়েছে সাত হাজার ১৬০ জন।


পূর্ব ভূমধ্যসাগরীয় রুটে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে সাইপ্রাস ও গ্রিস। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ থেকে যাওয়া অভিবাসনপ্রত্যাশীরা এই রুটে ইউরোপে পৌঁছাতে চান। তবে অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে অনেকে গ্রিসের দক্ষিণাঞ্চল হয়ে ইতালি পৌঁছানোরও চেষ্টা করেন।


এদিকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ইমারজেন্সি জানায়, ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ২৮ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছাতে গিয়ে নিহত বা নিখোঁজ হয়েছেন। নিহতের এই সংখ্যা আরও বেশি হতে পারে পারে বলে তাদের প্রতিবেদনে জানানো হয়েছে। সাগরে সংগঠিত দুর্ঘটনাগুলোকে বিশ্লেষণ করে ২৮ হাজারের বেশি নিহতের সংখ্যা চিহ্নিত করতে পেরেছে সংস্থাটি।


সংস্থাটির তথ্যমতে, ২০২৩ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত দুই হাজার ৬৭৮ জন অভিবাসনপ্রত্যাশী নিহত অথবা নিখোঁজ হয়েছেন। আর গত দশ বছরে অর্থাৎ ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত সময়ে মোট ২৮ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ হয়েছেন।


সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, তাদের উদ্ধারকারী জাহাজ লাইফ সাপোর্ট ২০২৩ সালে ভূমধ্যসাগর থেকে এক হাজার দুইশর বেশি অভিবাসনপ্রত্যাশীকে ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে উদ্ধার করেছে।


সূত্র: ইনফোমাইগ্রেন্টস


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com