ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে বাইডেনের চাপকে বৃদ্ধাঙ্গুলি নেতানিয়াহুর
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ০১:১১
ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে বাইডেনের চাপকে বৃদ্ধাঙ্গুলি নেতানিয়াহুর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফের জোর দিয়ে বলেছেন, ইসরায়েলের উচিত পুরো ফিলিস্তিনি ভূখণ্ডের ওপর নিরাপত্তামূলক নিয়ন্ত্রণ বজায় রাখা। তাঁর এ অবস্থান ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ‘বিপরীত’ বলেও জানিয়েছেন তিনি।


নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার ফোনে কথা বলেন। ফোনালাপে তারা ফিলিস্তিনি ভূখণ্ডের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। এরপর বাইডেন দাবি করেন, গাজায় নির্বিচার হামলা বন্ধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের দেওয়া দ্বিরাষ্ট্রীয় সমাধানকে নেতানিয়াহু উড়িয়ে দেননি। তবে বাইডেনের এই কথাকে পরদিনই উড়িয়ে দিয়েছেন নেতানিয়াহু।


শনিবার এক বিবৃতিতে নেতানিয়াহুর দপ্তর বলেছে, ‘বাইডেনের সঙ্গে আলোচনায় নেতানিয়াহু তাঁর নীতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, হামাস পরাজিত হওয়ার পর গাজার নিরাপত্তার দায়িত্ব থাকবে ইসরায়েলের হাতে, যাতে গাজা ভবিষ্যতে ইসরায়েলের জন্য হুমকি হতে না পারে। বিষয়টি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরিপন্থি।’


ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারের বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও। তিনি বলেছেন, ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারকে অবশ্যই স্বীকৃতি দিতে হবে। শনিবার উগান্ডার রাজধানী কাম্পালায় অনুষ্ঠিত জোট নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব এ কথা বলেন।


নেতানিয়াহুর অবস্থান নিয়ে গুতেরেস জোর দিয়ে বলেন, এই ধরনের অবস্থান সংঘাতকে দীর্ঘায়িত করবে, যা বিশ্ব শান্তির জন্য হুমকি হিসেবে দেখা দেবে। এ ছাড়া এ কারণে মেরূকরণ এবং সর্বত্র চরমপন্থিরা উৎসাহিত হবে।


অবরুদ্ধ গাজা উপত্যকায় তিন মাসের বেশি সময়ে ধরে ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হামলায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় গাজায় নতুন করে আরও কমপক্ষে ১৭৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া হামলায় আহত হয়েছেন আরও অন্তত ৩০০ ফিলিস্তিনি। রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে।


জাতিসংঘ বলছে, গাজার মোট ২৩ লাখ বাসিন্দার প্রায় ৮৫ শতাংশই তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। উপত্যকার প্রায় এক-চতুর্থাংশ মানুষ অনাহারে রয়েছে। অব্যাহত বোমাবর্ষণ আর ইসরায়েলের বিধিনিষেধের কারণে উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছাতে পারছে না।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com