মহাকাশে কৃত্রিম উপগ্রহ ‘সুরাইয়া’ উৎক্ষেপণের দাবি ইরানের
প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৪, ১৩:২০
মহাকাশে কৃত্রিম উপগ্রহ ‘সুরাইয়া’ উৎক্ষেপণের দাবি ইরানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান সফলতার সাথে পৃথিবীর কক্ষপথে একটি স্যাটেলাইট পাঠিয়েছে। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনা জানায়, সুরাইয়া নামক স্যাটেলাইটটি ভূপৃষ্ঠ থেকে ৭৫০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে অবস্থান করবে।


শনিবার (২০ জানুয়ারি) উৎক্ষেপণ করা ওই স্যাটেলাইট এখন পর্যন্ত ইরানের উৎক্ষেপণ করা স্যাটেলাইটের মধ্যে মহাকাশে সবচেয়ে বেশি উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে । যা তেহরানের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের নিয়ে পশ্চিমাদের উদ্বেগ আরো বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।


ইরান এমন একটি সময়ে নিজেদের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের খবর দিলো যখন গাজা যুদ্ধ ঘিরে পুরো মধ্যপ্রাচ্য এবং আশেপাশের অঞ্চলে তীব্র উত্তেজনা বিরাজ করছে। তাছাড়া, এ সপ্তাহেই ইরান-পাকিস্তান জঙ্গি আস্তানায় হামলার কথা বলে পরস্পরের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা, পাল্টা হামলা চালিয়েছে।


ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনার খবরে বলা হয়, তিন স্তরের রকেট কায়েম-১০০ দিয়ে স্যাটেলাইট সুরাইয়া কে ভূপৃষ্ঠ থেকে মহাকাশে ৭৫০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করা হয়। তবে এই স্যাটেলাইটি ঠিক কি কাজ করবে সে বিষয়ে খবরে কিছু জানানো হয়নি।


ইরানের রেভল্যুশনারি গার্ডস এর মহাকাশ প্রকল্পের অংশ হিসেবে এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। তবে ইরান দাবি করলেও এখনো স্বাধীনভাবে কেউই তাদের মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের খবর নিশ্চিত করেনি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com