ইরানের সঙ্গে উত্তেজনা কমাতে রাজি পাকিস্তান
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ১৪:২২
ইরানের সঙ্গে উত্তেজনা কমাতে রাজি পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় আস্থা ও সহযোগিতার চেতনার ভিত্তিতে ইরানের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তান। চলতি সপ্তাহে দুদেশ একে অন্যের ভৌগলিক সীমানায় বিমান হামলা চালানো ও হতাহতের ঘটনার পর শুক্রবার (১৯ জানুয়ারি) উভয়দেশের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।


শুক্রবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানের সঙ্গে ফোনালাপে এই আগ্রহের কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি।


পাকিস্তানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত বিবৃতি অনুসারে, ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপ করেছেন জিলানি। ফোনালাপে পাকিস্তান ও ইরানের মধ্যে ঘনিষ্ঠ ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ওপর জোর দিয়েছেন তিনি।


এতে আরও বলা হয়েছে, দ্বিপক্ষীয় আস্থা ও সহযোগিতার চেতনার ভিত্তিতে ইরানের সঙ্গে কাজ করতে পাকিস্তানের আগ্রহের কথা তুলে ধরেছেন জিলানি।


বিবৃতিতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এই সহযোগিতায় আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের শ্রদ্ধাকে গুরুত্বপূর্ণ হিসেবে গুরুত্বারোপ করেছেন। দুই পররাষ্ট্রমন্ত্রী সন্ত্রাস দমনে সহযোগিতার মাত্রা ও ঘনিষ্ঠ সমন্বয়ের বিষয়ে একমত হয়েছেন। তারা উত্তেজনা নিরসনেও একমত হয়েছেন।


একে অপরের দেশে রাষ্ট্রদূতদের ফেরত পাঠানোর বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।


এর আগে পৃথক এক বিবৃতিতে জিলানি ইরানের সঙ্গে সব ইস্যুতে কাজ করার প্রস্তুতির কথা জানিয়েছিলেন।


মঙ্গলবার রাতে ইরান পাকিস্তানে বিমান হামলা চালায়। ইরান পাকিস্তানের সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে বলে দাবি করে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় পাকিস্তান। দেশটি ইরানে রাষ্ট্রদূতকে তলব এবং বর্তমানে তেহরানে থাকা ওই রাষ্ট্রদূতের ফেরা নিষিদ্ধ করে।


এছাড়া পাকিস্তানও বৃহস্পতিবার ইরানে পাল্টা হামলা চালালে উত্তেজনা তীব্র রূপ নেয়। যদিও ইসরাইল ও হামাস যুদ্ধের কারণে আঞ্চলিক উত্তেজনা ইতোমধ্যেই তুঙ্গে রয়েছে।


এ প্রেক্ষিতে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র উভয় দেশের প্রতি উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে। চীন উভয়দেশের মধ্যে মধ্যস্থতারও প্রস্তাব দিয়েছে।


কিন্তু টেলিফোনে কথা বলার পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রী হোসেইন আমির আবুদল্লাহিন সন্ত্রাস দমনে নিবিড় সমন্বয় ও পারষ্পরিক উদ্বেগের বিভিন্ন বিষয়ে শক্তিশালী অবস্থান নেয়ার বিষয়ে একমত হন।


ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত উভয়ের কথোপকথন থেকে জানা গেছে, এ দু’জন পরিস্থিতি শান্ত করার বিষয়েও একমত হয়েছেন। উভয় দেশের পাল্টাপাল্টি হামলায় দুপক্ষে মোট ১১ জন প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com