গবেষণা চুরির দায় স্বীকার করে নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪, ১৩:৫৬
গবেষণা চুরির দায় স্বীকার করে নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধে অন্যের গবেষণা চুরি করার কথা স্বীকার করে পদত্যাগ করেছেন নরওয়ের গবেষণা ও উচ্চশিক্ষামন্ত্রী স্যান্ড্রা বোর্চ।


স্থানীয় সময় শুক্রবার (১৯ জানুয়ারি) তিনি পদত্যাগ করেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সান্দ্রা খুব বড় ভুল করার কথা স্বীকার করেছেন। সূত্র উল্লেখ না করেই বিভিন্ন জনের লেখা গবেষণাটিতে ব্যবহার করায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।


শুক্রবার তড়িঘরি করে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন ৩৫ বছর বয়সী স্যান্ড্রা বোর্চ। সেখানে তিনি বলেন, আমি একটি বড় ভুল করেছি। আমি উৎসের ক্রেডিট ছাড়াই অন্যান্য গবেষণামূলক তথ্য ব্যবহার করেছি। আমি দুঃখিত।


এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে (বর্তমান এক্স) বিষয়টি প্রথম সবার নজরে আনেন এক শিক্ষার্থী। তিনি লেখেন, এক শিক্ষার্থীর গবেষণা থেকে সান্দ্রা হুবহু শব্দ নিয়েছেন, সেখানকার ভুলগুলোও সংশোধন করেননি তিনি।


শিক্ষামন্ত্রী স্যান্ড্রা বোর্চের চৌর্যবৃত্তির বিষয়টি নরওয়ের বিভিন্ন গণমাধ্যম সামনে নিয়ে আসে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে ট্রমসো ইউনিভার্সিটিতে তেল শিল্পে নিরাপত্তাবিষয়ক বিধিবিধানের ওপর গবেষণা করেন বোর্চ। তার করা স্নাতকোত্তরের গবেষণামূলক এই প্রবন্ধের সঙ্গে দুজন শিক্ষার্থীর গবেষণাকর্মের হুবহু মিল পাওয়া যায়। এমনকি তাদের করা ভুলগুলো পর্যন্ত নিজের গবেষণায় ব্যবহার করেন মন্ত্রী। তবে তাদের কোনো ক্রেডিট দেওয়া হয়নি।


প্রসঙ্গত, ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত নরওয়ের কৃষি মন্ত্রীর দায়িত্ব পালন করা সেন্টার পার্টির সদস্য সান্দ্রা গত বছরই উচ্চ শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন। তিনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য তেল শিল্পের নিরাপত্তা নিয়ে গবেষণা করেছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com