লোহিত সাগরে হুথিদের ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০ দেশের জোট
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৮
লোহিত সাগরে হুথিদের ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০ দেশের জোট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে বিভিন্ন জাহাজে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথি। এই পরিস্থিতিতে লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের হামলা মোকাবিলায় ১০ দেশের জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। হুথিদের হামলা ঠেকাতে এসব দেশ সমন্বিতভাবে কাজ করবে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়, এই পরিস্থিতিতে ১০টি দেশ নিয়ে এই জোট গঠনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। হুথিদের হামলা ঠেকাতে ১০ দেশ সমন্বিতভাবে কাজ করবে বলে মন্তব্য করেন তিনি।


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, যেসব দেশ নৌচলাচলের স্বাধীনতার মৌলিক নীতিকে সমুন্নত রাখতে চায় তাদের অবশ্যই এই অ-রাষ্ট্রীয় গোষ্ঠীর সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় একত্রিত হতে হবে।


বিবৃতিতে বেশ কয়েকটি দেশের নাম ঘোষণা করেছেন বাহরাইন সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এসব দেশ হলো যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সেশেলস ও স্পেন। তবে লোহিত সাগরে হুথিদের বিরুদ্ধে মার্কিন যুদ্ধজাহাজ যা করছে ওই সব দেশ তা করবে কি না, এখনো পরিষ্কার না।


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, এটি এমন একটি আন্তর্জাতিক চ্যালেঞ্জ যা সম্মিলিত পদক্ষেপের দাবি রাখে। তাই আজ আমি একটি গুরুত্বপূর্ণ নতুন বহুজাতিক নিরাপত্তা উদ্যোগ অপারেশন সমৃদ্ধি গার্ডিয়ান প্রতিষ্ঠার ঘোষণা দিচ্ছি।


অন্যদিকে হুথিরা বলছে, গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে এ বোমাবর্ষণ চালাচ্ছে তারা। হুথির ঊর্ধ্বতন কর্মকর্তা মোহাম্মদ আল-বুখাইতি সোমবারের আগে বলছিলেন, গোষ্ঠীটি লোহিত সাগরে মার্কিন নেতৃত্বাধীন যে কোনও জোটের মুখোমুখি হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com