গাজায় ভুলে নিজেদের তিন জিম্মিকে হত্যা করল ইসরায়েল
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২৩, ১৬:০০
গাজায় ভুলে নিজেদের তিন জিম্মিকে হত্যা করল ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনে চলমান ইসরায়েলি হামলার সময় হামাসের কাছে বন্দী হিসেবে থাকা তিন ব্যক্তিকে ভুলবশত মেরে ফেলেছে ইসরায়েলি সামরিক বাহিনী। যুদ্ধ চলাকালীন জিম্মিদেরকে হুমকি হিসেবে চিহ্নিত করার পর এ ঘটনা ঘটে। এ দুর্ঘটনার জন্য ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) গভীর দুঃখ প্রকাশ করেছে।


ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, সুজাইয়া এলাকায় হামলার সময়ে তারা হুমকি হিসেবে চিহ্নিত তিনজন জিম্মিকে ‘ভুলে’ গুলি করে হত্যা করেছে।


এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানায়, শুক্রবার (১৫ ডিসেম্বর) গাজার পাশে শেজাইয়া যুদ্ধক্ষেত্রে সংঘর্ষের সময় সেনাবাহিনী ভুল করে তিনজন ইসরায়েলি পণবন্দিকে হুমকি হিসেবে চিহ্নিত করে। এর ফলস্বরূপ সৈন্যরা তাদের দিকে গুলি ছোড়ে। আর এতে তারা মারা যায়।


আমরা এ ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্তের আশ্বাস দিচ্ছি। এ ঘটনা থেকে প্রাপ্ত শিক্ষা ইতোমধ্যে গাজায় মোতায়েনকৃত সকল সৈন্যের কাছে পৌছে দেওয়া হয়েছে।


ইসরায়েলি সেনাবাহিনী নিহত এই জিম্মিদের পরিচয় প্রকাশ করেছে।


নিহতরা হলেন- ২৮ বছর বয়সী ইয়োতাম হাইম, ২৫ বছর বয়সী সামির আল তালালকা এবং ২৬ বছর বয়সী আলোন শামরিজ। তাদের মধ্যে ইয়োতাম হাইম ও আলোন শামরিজকে হামাসের ৭ অক্টোবরের হামলার সময় কিব্বুজ ফার আজা এলাকা থেকে অপহরণ করা হয়। অন্যজন হলেন সামের আল তালালকা, যাকে কিব্বুজ নির আম থেকে তুলে নেয়া হয়।


ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে ঘটনাকে ‘অসহনীয় বিয়োগান্তক’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই রাতে পুরো দেশ শোক প্রকাশ করছে। এই কঠিন সময়ে আমার হৃদয় শোকার্ত পরিবারগুলোর সঙ্গে আছে।


সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সামরিক বাহিনী এই ঘটনার দায় স্বীকার করছে। তিনি বলেন, আমরা মনে করি, ওই তিন ইসরায়েলি হয় পালিয়ে এসেছিলেন বা সন্ত্রাসীরা তাদের ছেড়ে দিয়েছিল বন্দিদশা থেকে। আমরা এখনও এই ঘটনার বিস্তারিত জানতে পারিনি।


বিবার্তা/লিমন


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com