দেশে তৈরি সি-৯১৯ বিমান প্রদর্শন করেছে চীন
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ১৬:৩৭
দেশে তৈরি সি-৯১৯ বিমান প্রদর্শন করেছে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের অভ্যন্তরীণভাবে নতুন উৎপাদিত যাত্রীবাহী বিমানব ১৩ ডিসেম্বর, বুধবার মূল ভূ-খণ্ডের বাইরে প্রদর্শন করেছে চীন।


সি-৯১৯ তার প্রথম বাণিজ্যিক ফ্লাইট মে মাসে চালু করেছে এবং এটি আকাশে পশ্চিমা প্রতিদ্বন্দ্বীদের সাথে প্রতিযোগিতা এবং বিদেশি প্রযুক্তির ওপর চীনের নির্ভরতা হ্রাস করার লক্ষ্যে বেইজিংয়ের কয়েক দশক-দীর্ঘ উচ্চাকাঙ্খার মূল চাবিকাঠি।


মসৃণ, ন্যারো-বডি বিমানটি এখন হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্রদর্শন করা হচ্ছে, শনিবার শহরের ভিক্টোরিয়া হারবারের উপর দিয়ে উড়বে।


চীনা কর্তৃপক্ষ আশা করছে সি ৯১৯ রাষ্ট্রীয় মালিকানাধীন কমার্শিয়াল এয়ারক্রাফ্ট কর্পোরেশন অফ চায়না (সিওএমএসি) নির্মিত বোয়িং ৭৩৭ এমএএক্স এবং এয়ারবাস এ ৩২০ এর মত বিদেশি মডেলকে চ্যালেঞ্জ করবে।


চীন দেশীয় জেটলাইনারে প্রচুর বিনিয়োগ করেছে কারণ এটি মূল প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ হতে চায়, তবে সি ৯১৯ এর অনেক যন্ত্রাংশ বিদেশ থেকে পাওয়া যায়।


জেটটি এক দশকেরও বেশি উন্নয়নের পর গত বছর উড্ডয়নের জন্য অফিসিয়াল সার্টিফিকেশন পেয়েছে কিন্তু এখনও কোনো আন্তর্জাতিক ক্রেতাকে টানতে পারেনি।


প্রদর্শনীতে বুধবার মিডিয়া এবং অতিথিদের স্বাগত জানানো হবে, পরবর্তী দুই দিন স্থানীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের পরিদর্শনের জন্য সংরক্ষিত।


কর্তৃপক্ষ বলেছে, সি ৯১৯ বিমানটি মঙ্গলবার শহরে অবতরণ করেছে, আবহাওয়া অনুমতি দিলে শনিবার সকালে হংকং দ্বীপের চারপাশে দুবার উড়বে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com