'মার্কিন সাহায্যের বিলম্ব পুতিনের ‘স্বপ্ন’ পূরণ করছে'
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৮:০৪
'মার্কিন সাহায্যের বিলম্ব পুতিনের ‘স্বপ্ন’ পূরণ করছে'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনে রুশ আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা এবার বেঁকে বসায় মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে।


ক্ষমতাসীন ও বিরোধীদের দ্বন্দ্বের জেরে ইউক্রেনের জন্য অর্থ সহায়তার অনুমোদন দিতে পারছে না মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তার অভাবে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে বেশ বেকায়দায় পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এতেই বেশ সোচ্চার হয়ে উঠেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার দাবি, ইউক্রেনকে সাহায্য দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এই বিলম্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘স্বপ্ন’ পূরণ করেছে।


ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ১১ ডিসেম্বর, সোমবার ওয়াশিংটনে এক বক্তৃতায় বলেছেন, তার দেশের জন্য মার্কিন সহায়তার বিলম্ব ইউরোপে গণতন্ত্র ধ্বংস করার জন্য ক্রেমলিনের স্বপ্ন পূরণ করছে।


জেলেনস্কি বলেন, ইউক্রেন শুধু নিজের অস্তিত্বের জন্য নয়, সোভিয়েত ইউনিয়নের পতনের পর ইউরোপজুড়ে যে স্বাধীনতার দুয়ার উন্মুক্ত হয়েছিল তার সুরক্ষায় লড়াই করছে।


গত সপ্তাহে ইউক্রেনের জন্য বিপুল অংকের একটি সহায়তা প্রস্তাব আটকে দেয় মার্কিন রিপাবলিকানরা। যদিও বাইডেন প্রশাসন আগেই সতর্ক করে দেয় যে, অনুমোদন দেওয়া না হলে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগিরই শেষ হয়ে যেতে পারে।


এই অবস্থায় ইউক্রেনে মার্কিন সহায়তা আটকে দেওয়া রিপাবলিকানদের কার্যত তিরস্কার করে জেলেনস্কি বলেন, রাজনীতিবিদদের ‘সৈনিকের সাথে বিশ্বাসঘাতকতা করা উচিত নয়’। তার দাবি, মার্কিন সাহায্যের তহবিল শেষ হয়ে আসায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্লাস করছেন।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন। এই সফরে ১২ ডিসেম্বর, মঙ্গলবার জো বাইডেন এবং রিপাবলিকান নেতা ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার মাইক জনসনসহ উভয় দলের কংগ্রেস নেতাদের সাথে তার দেখা করার কথা রয়েছে।


হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, জেলেনস্কির এই সফরটি ‘গুরুত্বপূর্ণ সময়ে’ অনুষ্ঠিত হচ্ছে এবং বাইডেন এটি স্পষ্ট করে দেবেন যে, ইউক্রেনকে প্রয়োজনীয় সহায়তা দিতে তিনি তার প্রতিশ্রুতির ওপর ‘অটল’ রয়েছেন।


এছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের প্রধানের সাথেও দেখা করবেন জেলেনস্কি। মূলত সর্বাত্মক যুদ্ধের মধ্যেও দেশের বিপর্যস্ত অর্থনীতিকে এগিয়ে নিতে চান ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট।


এদিকে রিপাবলিকান দলের অনেকেই ইউক্রেনের যুদ্ধকে আর দীর্ঘায়িত করার পক্ষপাতী নন। ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সিনেটর জেডি ভ্যানস গত রোববার বলেছেন, ইউক্রেনকে কিছু অঞ্চল রাশিয়ানদের হাতে তুলে দিতে হবে এবং আমাদেরকে এই যুদ্ধ বন্ধ করতে হবে। তিনি এ-ও বলেন, ইউক্রেনের জন্য কোনো ব্ল্যাঙ্ক চেক থাকা উচিত নয়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com