গাজায় ইসরায়েলি হামলায় নিহত ১২৪ চিকিৎসাকর্মী
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩, ১৮:২৩
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ১২৪ চিকিৎসাকর্মী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ৭ অক্টোবর থেকে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ১২৪ জন চিকিৎসাকর্মী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া বিভিন্ন হাসপাতালের ২৫টি অ্যাম্বুলেন্সও অকার্যকর হয়ে পড়েছে। ফলে সেগুলো এখন আর কাজে লাগানো যাচ্ছে না।


জ্বালানির অভাবে হাসপাতালগুলোর কার্যক্রম ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। ইতোমধ্যেই সেখানে ৩০টির বেশি হাসপাতাল বন্ধ হয়ে গেছে। সেখানে আর চিকিৎসাসেবা দেওয়া যাচ্ছে না। ।


সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আশরাফ আল-কুদ্রসা বলেন, ৩২টি মেডিকেল সেন্টার এখন আর সেবা দিতে পারছে না। বিভিন্ন স্থানে হাসপাতালগুলোকে টার্গেট করে হামলার সংখ্যা বাড়ছেই।


রবিবার (২৯ অক্টোবর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, গাজায় ইসরায়েলের স্থলসেনারা যে অভিযান চালাচ্ছে, তা সহজে বন্ধ হবে না। পরিস্থিতি খুব সহজে স্বাভাবিক হবে না। গাজার লড়াই শেষ হতে সময় লাগবে।


রবিবার দুপুরেও একাধিক সংবাদমাধ্যম জানিয়েছিলো, গাজায় বেসামরিক মানুষ কি অবস্থায় আছে, তার কোনো খোঁজ মিলছে না। ইন্টারনেট পরিষেবাও পুরোপুরি ব্যাহত হয়েছে। তবে এদিন রাত থেকে ধীরে ধীরে গাজায় ইন্টারনেট সংযোগ সচল হতে শুরু করে বলে জানায় ইসরায়েলি সেনাবাহিনী।


এদিকে, হামাস দাবি করেছে যে রবিবার গাজায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে তাদের। হামাসের মুখপাত্র জানিয়েছেন, উত্তর গাজায় আধুনিক সমরাস্ত্র নিয়ে আক্রমণ চালাচ্ছে ইসরায়েল। হামাসের সৈন্যরাও তুমুল লড়াই চালাচ্ছে।


এদিকে গাজায় ৭ অক্টোবর থেকে চালানো ইসরায়েলি হামলায় অন্তত ৩ হাজার ১৯৫ শিশু নিহত হয়েছে। ২০১৯ সালে পর থেকে এ পর্যন্ত সংঘাতে বিশ্বে প্রাণ হারানো শিশুর তুলনায়ও যা অনেকটা বেশি।


বেসরকারি শিশু বিষয়ক সংস্থা সেভ দ্য চিলড্রেনের দেওয়া পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।


এছাড়া এক হাজার শিশু এখনো নিখোঁজ রয়েছে। যাদের অধিকাংশই ধ্বংসস্তুপে চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।


পশ্চিম তীরেও এই সময় চালানো ইসরায়েলি হামলায় ৩৩ শিশু মারা গেছে। আর ইসরায়েলে হামাসের আক্রমণে নিহত হয়েছে ২৯ শিশু।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com