গাজা ইস্যুতে সুর বদলালো চীন
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ১৯:১৫
গাজা ইস্যুতে সুর বদলালো চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েল এবং হামাসের সংঘাত নিয়ে শুরু থেকে ইসরায়েলকে দায়ীকে করলেও এখন আর সেই অবস্থানে নেই চীন। গাজার বেসামরিক নাগরিকদের ওপর হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছিল চীন। তবে তাদের সেই অবস্থান পরিবর্তন হলো। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।


২৪ অক্টোবর, মঙ্গলবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সাথে টেলিফোনে কথা বলেন ওয়াং ই।


সেই ফোনালাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যেক দেশের-ই আত্মরক্ষা অধিকার রয়েছে।


এসময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, সেই অধিকার প্রয়োগের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আন্তর্জাতিক আইন মানা হচ্ছে কি না এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত হচ্ছে কি না।


মূলত, ইসরায়েল-হামাস সংঘাত শুরুর পর সোমবারের ফোনালাপে এই প্রথমবারের মতো ইসরায়েলের পক্ষে কিছু বললেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তর সীমান্তে হামাসের অতর্কিত হামলার মধ্যে দিয়ে শুরু হওয়া এই যুদ্ধের শুরুর দিকে এ ঘটনার জন্য ইসরায়েলকে সরাসরি দায়ী করছিল চীন।


প্রেসিডেন্ট শি জিনপিং এখন পর্যন্ত এই যুদ্ধ নিয়ে সংবাদমাধ্যমে প্রকাশ্যে কোনো কথা বলেননি। তবে গত সপ্তাহে মিশর ও মধ্যপ্রাচ্যের আরব অঞ্চলের অন্যান্য দেশের নেতাদের উদ্দেশে দেওয়া এক বার্তায় বলেন, যত দ্রুত সম্ভব ফিলিস্তিন সমস্যার একটি ব্যাপক, ন্যায্য ও স্থায়ী সমাধানে পৌঁছানো প্রয়োজন আমাদের।


এদিকে গত ১৩ অক্টোবর বেইজিংয়ে ইসরায়েলের দূতাবাসে চীনের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত ঝাই জুনের সাথে বৈঠক করেন ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্যাসিফিক অ্যাফেয়ার্স বিভাগের মহাপরিচালক রাফি হারপেজ।


সেই বৈঠকে হারপেজ বলেন, এই যুদ্ধ নিয়ে চীনের দাপ্তরিক বিবৃতি চীনা সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে ইসরায়েল গভীরভাবে হতাশ।


এছাড়াও চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করতে ওয়াশিংটন যাবেন ওয়াং ই। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, সেই বৈঠকের আগে উভয় দেশের সম্পর্ক স্বাভাবিক করতেই এ যুদ্ধে নিজের অবস্থান নিয়ে কৌশলী হয়েছে চীন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com