জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ০৯:৪৩
জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলি স্থল অভিযানের হুঁশিয়ারির মধ্যেই দুই জন দুই মার্কিনিকে মুক্তি দিয়েছে গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস। গত ৭ অক্টোবর থেকে হামাসের জিম্মি দশায় থাকা মা-মেয়ের মুক্তির সত্যতা নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জিম্মি নাগরিকদের মুক্তির ব্যাপারে হামাসের সাথে গোপনে আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো। এ জন্য ইসরাইলকে স্থল অভিযান বিলম্বিত করতে চাপ দেয়া হচ্ছে।


গতকাল শুক্রবার (২০ অক্টোবর) মুক্তি পাওয়ার পর মার্কিনি নারী ও তার মেয়ে ইসরায়েলে পৌঁছান। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। এর আগে মার্কিন মা-মেয়ে জুডিথ ও ন্যাটালি রানানকে মুক্তির বিষয়টি সবার আগে নিজেদের টেলিগ্রাম চ্যানেলে জানায় হামাস।


বিবিসির প্রতিবেদনে জানা গেছে, শুক্রবার হামাস তাদের ছেড়ে দিলে ইসরায়েলের দিকে রওনা হন। এরপরই দুজনের ছবি প্রকাশ করে জেরুজালেমে অবস্থিত মার্কিন দূতাবাস।


সন্ধ্যায় এই দুই মার্কিন নাগরিকের সঙ্গে ফোনালাপ হয়েছে বাইডেনের। দূতাবাস বিবৃতিতে জানিয়েছে, হামাসের জিম্মি দশা থেকে মুক্তি পাওয়া দুই মার্কিনির সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। আমরা খুবই খুশি যে তারা নিরাপদে ফিরেছেন। গাজায় জিম্মি থাকা অন্যান্যদেরও ফিরিয়ে প্রিয়জনদের কাছে পৌঁছে দিতে আমাদের চেষ্টার ত্রুটি নেই।


হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডের হাতে গত ৭ অক্টোবর থেকে গাজার অজানা স্থানে আটক ছিলেন তারা দুজন। মুক্তি দেওয়ার সময় একটি ভিডিও ধারণ করে শেয়ার করেছে গোষ্ঠীটি। তাদের ছাড়াতে ব্রিগেডের সঙ্গে কাজ করেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)।


মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের ছেড়ে দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গাজায় হামাসের হাতে ইসরায়েলিসহ অন্তত ২০০ জন জিম্মি আছে।


হামাস বলছে, মানবিক কারণে তাদের মুক্তি দেয়া হয়েছে। পরবর্তীতে ইসরাইলি কর্মকর্তারাও জুডিথ ও ন্যাটালির মুক্তির বিষয়টি নিশ্চিত করেন। মুক্তির পর তাদেরকে একটি ইসরাইলি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়, যেখানে পরিবারের সদস্যদের সাথে একত্রিত হন জুডিথ ও ন্যাটালি রানান।


অন্যদিকে মিশরের সাথে গাজার রাফা সীমান্ত ক্রসিং পরিদর্শন করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। খুব শিগগিরই ত্রাণবাহী ট্রাক হাজায় প্রবেশ করতে পারবে বলে আশ্বস্ত করেছেন তিনি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com