গাজায় নিষিদ্ধ ফসফরাস বোমা ফেলছে ইসরায়েল, দাবি ফিলিস্তিনের
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১৯:৩৩
গাজায় নিষিদ্ধ ফসফরাস বোমা ফেলছে ইসরায়েল, দাবি ফিলিস্তিনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজা উপত্যকার জনবহুল এলাকায় মঙ্গলবার (১০ অক্টোবর) বিষাক্ত ‘সাদা ফসফরাস’ বোমা নিক্ষেপের অভিযোগ উঠেছে ইসরায়েলের বিরুদ্ধে। যদিও ১৯৮০-জেনেভা কনভেনশন অনুযায়ী ঘনবসতিপূর্ণ এলাকায় এই বোমা ব্যবহার নিষিদ্ধ।


দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে জানিয়েছে, ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের উত্তর গাজার কারামা এলাকায় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ‘সাদা ফসফরাস’ বোমা নিক্ষেপ করেছে।


ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গাজার পাশ্ববর্তী কারামায় ইসরায়েল আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ সাদা ফসফরাস বোমা ব্যবহার করছে। বেসামরিক নাগরিকদের ওপর এই হামলা হচ্ছে।


ফিলিস্তিনি ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে বুধবার আলজাজিরা জানিয়েছে, গাজার আল-কারামা এলাকায় গত রাতে সাদা ফসফরাস বোমা ফেলেছে ইসরায়েলি বাহিনী।


ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় আল-কারামার বোমা হামলার একটি ভিডিও পোস্ট করেছে মাইক্রোব্লগিং প্ল্যাটফরম এক্সে (আগে টুইটার নামে পরিচিত ছিল)। তবে আলজাজিরা তৎক্ষণিকভাবে খবরটির সত্যতা যাচাই করতে পারেনি।


সাদা ফসফরাস মারাত্মক আগ্নেয়াস্ত্র হিসেবে বিবেচিত। আন্তর্জাতিক নীতি অনুসারে বেসামরিক কোনো স্থানে থাকা সামরিক লক্ষবস্তুতে এ বোমার ব্যবহার নিষিদ্ধ। এ ছাড়া মানবাধিকার গোষ্ঠীর মতে, সাদা ফসফরাসসমৃদ্ধ অস্ত্র বেসামরিক এলাকায় ব্যবহার যুদ্ধাপরাধ।


ধোঁয়ায় আচ্ছন্ন একট পরিবেশ সৃষ্টি এবং সেনাদের চলাফেরা সীমিত করতে সাদা ফসফরাসকে অস্ত্র হিসেবে ব্যবহার করা যায়। তবে ১৯৮০ সালে জেনেভা কনভেনশনে ঘনবসতিপূর্ণ এলাকায় এর ব্যবহার নিষিদ্ধ করা হয়।


ইউরোপিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রতিষ্ঠাতা রামি আবদো এক্স-এ একটি ভিডিও পোস্ট করেছেন। এতে তিনি দাবি ইসরায়েলের বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ এনেছেন।


তিনি লিখেছেন, ইসরায়েলের সামরিক বাহিনী গাজা শহরের উত্তর-পশ্চিমে ঘনবসতিপূর্ণ এলাকায় বিষাক্ত সাদা ফসফরাস বোমা ব্যবহার করছে।


হামলা-পাল্টা হামলায় প্রায় ৯০০ ফিলিস্তিনি নিহত এবং ৪,৫০০ জনেরও বেশি আহত হয়েছে। এ ছাড় এক হাজার ইসরায়েলি নিহত এবং ৩,৪০০ জনেরও বেশি আহত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com