প্রবল বন্যায় ভাসছে সিকিম, নিখোঁজ ২২ ভারতীয় সেনা
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৯:৪৮
প্রবল বন্যায় ভাসছে সিকিম, নিখোঁজ ২২ ভারতীয় সেনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সিকিমে প্রবল বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৪ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় ২২ জন সেনাসদস্যসহ নিখোঁজ আছেন ১০২ জন।


৫ অক্টোবর, বৃহস্পতিবার সরকারি এক কর্মকর্তার বরাতে দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয় বন্যার পানির তোড়ে ১৪টি সেতু ভেঙে পড়েছে এবং রাজ্যের বিভিন্ন অংশে ৩ হাজারেরও বেশি পর্যটক আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।


স্থানীয় সময় বুধবার ভোররাতে প্রবল বৃষ্টিপাতের কারণে সিকিমের উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় অবস্থিত দক্ষিণ লোনক হ্রদের পানি উপচে এই বন্যার সৃষ্টি হয়। পানি উপচে চুংথাং বাঁধের কিছু অংশ ভাসিয়ে নিয়ে যায়। সিকিম সরকার দুর্যোগ ব্যবস্থাপনা আইনের অধীনে এই বিপর্যয়কে দুর্যোগ ঘোষণা করেছে।


এদিকে বুধবার সিংটাম শহরের কাছে বারডাং থেকে পানির স্রোতে নিখোঁজ হওয়া ২৩ জন সেনা সদস্যের মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে এবং তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে সিকিম সেনাবাহিনী।


বন্যার কারণে দুর্ভোগে পড়েছেন সিকিমের গ্যাংটক এবং সিংটাম এলাকার বাসিন্দারা। গ্যাংটক , সিংটাম, মঙ্গন, নামচি ও পাইকিং এলাকার স্কুল ৮ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। ২৫ জনেরও বেশি লোককে বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে সরকারি কর্মকর্তারা।


এনডিটিভি জানায়, সিকিম রাজ্য সরকার উদ্ধার অভিযানের জন্য জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া দলের কাছে তিনটি অতিরিক্ত প্লাটুনের জন্য অনুরোধ করেছে, যা কেন্দ্রীয় সরকার অনুমোদন করেছে। এছাড়া সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং পরিস্থিতির পর্যালোচনা করতে সিংটাম পরিদর্শন করেছেন এবং রাজ্যের সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।


সমুদ্রের পানি প্রবেশ করায় তিস্তা নদীর পানি অস্বাভাবিক বেড়ে গিয়ে এই আকস্মিক বন্যা দেখা দিয়েছে। আগামী ৪৮ ঘন্টায় সেখানে আরও ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সিকিমে সব ধরনের সহায়তার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com