মণিপুরের কুকি অঞ্চলে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:২৪
মণিপুরের কুকি অঞ্চলে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তর পূর্বের রাজ্য মণিপুরের পাহাড়ি এলাকাগুলোতে গত মে মাসে যে সংঘর্ষ শুরু হয়েছিল, তা এখনও অব্যাহত। এই পরিস্থিতিতে শান্তি ফেরাতে মণিপুরের কুকি এবং নাগা অধ্যুষিত পাহাড় অঞ্চলে বিতর্কিত ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ এর মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে মণিপুর সরকার। পহেলা অক্টোবর থেকে পরবর্তী ছয়মাস এই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে এই তালিকা বাদ রাখা হয়েছে ইম্ফল উপত্যকার মেইতেই জনগোষ্ঠী প্রভাবিত ১৯টি থানা এলাকাকে।


কয়েক সপ্তাহ আগে কেন্দ্র সরকারের কাছে ইম্ফল উপত্যকার সব জেলাতেই ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ বা আফস্পা ফেরানোর দাবি তোলে মণিপুরের কুকি-জো সম্প্রদায়ের সংগঠন ‘কমিটি অফ ট্রাইবাল ইউনিটি’ বা সিওটিইউ। খবর ডয়চে ভেলের।


পাশাপাশি, সংগঠনটির মণিপুরের কুকি এবং নাগা অধ্যুষিত পাহাড়ি অঞ্চলের নিরাপত্তায় আবার আসাম রাইফেলস মোতায়েনের দাবি তোলা হয়েছিল। কিন্তু মেইতেই প্রভাবিত মণিপুর সরকার সেই দাবি কার্যত অগ্রাহ্য করলো।


উত্তর পূর্বের এই রাজ্যের পাহাড়ি এলাকাগুলিতে আফস্পা- এর মেয়াদ রাজ্য সরকার বাড়ানোর সিদ্ধান্ত নিলেও এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে ইম্ফল উপত্যকার মেইতেই জনগোষ্ঠী প্রভাবিত ১৯টি থানা এলাকাকে।


বিরোধীদের অভিযোগ, রাজনৈতিক কারণেই বেছে বেছে কুকি-জো জনজাতি প্রভাবিত পাহাড়ি এলাকাগুলোতে আফস্পা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে মণিপুরের বিজেপি সরকার।


উত্তর-পূর্বের রাজ্যগুলোতে জঙ্গি তৎপরতা মোকাবিলার জন্য সেনাবাহিনীর হাতে বাড়তি ক্ষমতা তুলে দিতে ১৯৫৮ সালে আফস্পা আইন জারি করেছিল কেন্দ্র। গত বছরের শুরু পর্যন্ত আসাম, নাগাল্যান্ড, রাজধানী ইম্ফল বাদে মণিপুরের বাকি এলাকা এবং অরুণাচলের তিন জেলায় আফস্পা বলবৎ ছিলো। এর পর ধাপে ধাপে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্য থেকে আফস্পা প্রত্যাহারের পর্ব শুরু করে নরেন্দ্র মোদী সরকার।


গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ এর কর্মসূচি ঘিরে মণিপুরে অশান্তির সূত্রপাত। মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফশিলি জনজাতির মর্যাদা তফশিলি বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দেয়। আর এ ঘটনাকে ঘিরে মেইতেই এবং কুকি জো সম্প্রদায়ের সংঘর্ষে এখনও পর্যন্ত মারা গেছে প্রায় দুইশ জন। ঘরছাড়ার সংখ্যা প্রায় ৬০ হাজার।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com