বিশ্বের সবচেয়ে সহিংসতাপ্রবণ দেশের তালিকায় শীর্ষে মিয়ানমার
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৯
বিশ্বের সবচেয়ে সহিংসতাপ্রবণ দেশের তালিকায় শীর্ষে মিয়ানমার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা (এসিএলইডি সারা বিশ্বের সবচেয়ে বেশি সহিংসতাপ্রবণ ৫০টি দেশের তালিকা করেছে। এ তালিকায় শীর্ষে রয়েছে মিয়ানমার; বাংলাদেশ রয়েছে ২২তম অবস্থানে।


আমেরিকার সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি বিশ্বের সবচেয়ে অপরাধপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে এসিএলইডি। এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে মিয়ানমার। এতে ১৬ নম্বরে রয়েছে ভারত, ১৯ নম্বরে পাকিস্তান, আর ২২তম স্থানে রয়েছে বাংলাদেশ।


এসিএলইডির তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া। তালিকার একদম শেষে রয়েছে আমেরিকা। পশ্চিমা দেশগুলোর মধ্যে একমাত্র আমেরিকার নামই এসেছে এ তালিকায়। যুক্তরাষ্ট্র এই তালিকায় আসার অন্যতম কারণ হিসেবে আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট বা এসিএলইডি প্রতিবেদনে সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান রাজনৈতিক সহিংসতা এবং উগ্র ডানপন্থি গোষ্ঠীগুলোর বিস্তার লাভকে উল্লেখ করা হয়েছে।


এসিএলইডি জানিয়েছে, ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত বিশ্বের ২৪০টি দেশ ও অঞ্চলের সংঘাতের তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করা হয়েছে। বিশ্বজুড়ে এ এক বছরে ১ লাখ ৩৯ হাজারের বেশি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এতে ১ লাখ ৪৭ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। গত এক বছরে সহিংসতা বেড়েছে ২৭ শতাংশ।


প্রতিষ্ঠানটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, এক বছরে কমপক্ষে একটি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে, এমন দেশ ও অঞ্চলের সংখ্যা ১৬৭। বিশ্বে যে পরিমাণ সহিংসতার ঘটনা ঘটেছে, এর ৯৭ শতাংশ ঘটনাই ঘটছে তালিকায় থাকা ৫০টি দেশে।


প্রতি বছর চারটি মানদণ্ড ধরে সহিংস দেশের তালিকা প্রকাশ করে এসিএলইডি। এ মানদণ্ডগুলো হলো: সহিংসতায় নিহতের ঘটনা, জনসাধারণের জন্য ঝুঁকি, কী পরিমাণ এলাকায় সহিংসতা ছড়িয়েছে, সশস্ত্র গোষ্ঠীর সংখ্যা। আর সহিংসতাপ্রবণ দেশগুলোকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: ‘চরম’, ‘উচ্চ’ ও ‘উত্তাল’। তালিকায় বাংলাদেশের অবস্থান উচ্চ সহিংসতাপ্রবণ ভাগে।


বিবার্তা/পুলক/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com