গ্রহাণুর নমুনা নিয়ে পৃথিবীতে অবতরণ করল নাসার মহাকাশযান
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০৭
গ্রহাণুর নমুনা নিয়ে পৃথিবীতে অবতরণ করল নাসার মহাকাশযান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশ নিয়ে গবেষণায় অনন্য নজির গড়ল নাসা। ‘বেন্নু’ নামক গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরল নাসার মহাকাশযান ‘ওসিরিস রেক্স’।


সাত বছরের মহাকাশ যাত্রা শেষে এ পর্যন্ত সংগ্রহ করা বৃহত্তম গ্রহাণুর নমুনা বহন করে রবিবার (২৪ সেপ্টেম্বর) আমেরিকার উটাহ মরুভূমিতে অবতরণ করে ‘ওসিরিস-রেক্স’। তাতে ছিল গ্রহাণু থেকে সংগ্রহ করা ২৫০ গ্রাম নমুনা। এ খবর জানিয়েছে বিবিসি।


জানা গেছে, ‘বেন্নু’ নামক গ্রহাণুর মাটি খুঁড়ে সেখান থেকে নুড়ি-পাথর নিয়ে পৃথিবীতে ফিরেছে ওসিরিস রেক্স।


এই প্রথম কোনও গ্রহাণু থেকে এত বেশি পরিমাণে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে এসেছে কোনও মহাকাশযান। জানা যায়, এর আগে জাপানের মহাকাশযান দু'বার গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরেছিল। তবে বেন্নু থেকে ওসিরিস এক্স-এর আনা নমুনার তুলনায় তা ছিল খুবই কম।


এদিকে এই বেন্নু গ্রহাণু নাকি আগামী শতাব্দীতে পৃথিবীতে আছড়ে পড়তে পারে। তাই নাসার এই কৃতিত্ব মানবসভ্যতার জন্য খুব তাৎপর্যপূর্ণ।


জানা গেছে, ১৯৯৯ সালে পৃথিবী থেকে ২৯.৩ কোটি কিলোমিটার দূরে এই গ্রহাণুর খোঁজ মিলেছিল প্রথমবারের মতো। এই আবহে সেই গ্রহাণুর বিশদ জানতে ওসিরিস রেক্স নামক মহাকাশযান পাঠিয়েছিল নাসা। ২০১৬ সালে উৎক্ষেপণের চার বছর পর ২০২০ সালের ২০ অক্টোবর প্রোবটি গ্রহাণু বেন্নুতে অবতরণ করে এবং এর পাথুরে পৃষ্ঠ থেকে প্রায় নয় আউন্স (২৫০ গ্রাম) ধুলো সংগ্রহ করেছিল ওসিরিস। এরপর সেটি ফের পৃথিবীর উদ্দেশে রওনা দিয়েছিল। প্রায় তিনবছর পর গতরাতে সেটি ঘরে ফিরে আসে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com