মার্কিন প্রেসিডেন্ট বাসভবনে জেলেনস্কি, পেলেন সহায়তার প্রতিশ্রুতি
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৯
মার্কিন প্রেসিডেন্ট বাসভবনে জেলেনস্কি, পেলেন সহায়তার প্রতিশ্রুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিতে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। এরই মধ্যে সেখানে ভাষণও দিয়েছেন তিনি। এবার দেশটির রাজধানীতে থাকা মার্কিন প্রেসিডেন্টের বাসভবনে গেলেন। সেখানে জো বাইডেনের কাছ থেকে আরও আর্থিক সহায়তার প্রতিশ্রুতি পেয়েছেন। রাশিয়ার হামলার পর এটি জেলেনস্কির হোয়াইট হাউজে দ্বিতীয় সফর।


তবে প্রথম সফরে যেভাবে কংগ্রেস থেকে সহায়তার প্রতিশ্রুতি পেয়েছিলেন এবার তেমনটা হয়নি। যদিও শীর্ষ ডেমোক্রেটরা ইউক্রেনের পাশে থাকার কথা বলেছেন।


বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) হোয়াইট হাউজের ক্যাবিনেটের সামনে এক সংক্ষিপ্ত মন্তব্যে জেলেনস্কি ওয়াশিংটনে তার আলোচনাকে কার্যকর ও শক্তিশালী বলে অভিহিত করে কৃতজ্ঞতার একটি নোট দিয়েছেন।


ইউক্রেনে রাশিয়ার দীর্ঘ আগ্রাসনের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, ৫৭৫ দিনের জন্য ধন্যবাদ। সব আমেরিকানদের ধন্যবাদ এই দিনে আমাদের পাশে দাঁড়ানোর জন্য।


এসময় তিনি প্রায় ১৩ কেটি ডলার সহায়তার কথা উল্লেখ করেন, যা বাইডেন বৃহস্পতিবার প্রতিশ্রুতি দিয়েছেন।


এর আগে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় তিনি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আরও সহায়তা চেয়েছেন।


ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, গত মাসে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিমান দুর্ঘটনায় নিহতের পেছনে পুতিনের হাত রয়েছে।


জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার হামলার বিরুদ্ধে বিশ্বকে এক হতে হবে। কারণ এই আগ্রাসন বৈশ্বিক অর্ডারের ওপর হুমকি। রাশিয়ার বিরুদ্ধে গণহত্যা চালানোরও অভিযোগ করেছেন তিনি।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com