ইউরোপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি এরদোয়ানের
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৩
ইউরোপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি এরদোয়ানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি ইউরোপিয়ান পার্লামেন্টে তুরস্কবিষয়ক একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সেখানে গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসেবে তুরস্কের সমালোচনা করা হয়েছে। তুরষ্ক ইউরোপীয় মূল্যবোধ থেকে ক্রমেই দূরে সরছে বলেও উল্লেখ করা হয় সেই প্রতিবেদনে। ইউরোপীয় ইউনিয়নের এই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় জোটটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দেন প্রেসিডেন্ট এরদোয়ান।


নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যাওয়ার আগে এরদোয়ান সাংবাদিকদের বলেন, ইইউ তুরস্কের সাথে সম্পর্ক ছিন্ন করার চেষ্টা করছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করব এবং প্রয়োজনে আমরা ইইউ থেকে আলাদা হয়ে যাব।


তুরস্ক ১৯৯৯ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য আবেদন করেছিল এবং ২০০৫ সালে যোগদানের আলোচনা শুরু হয়েছিল। ইউরোপীয় পার্লামেন্ট অনুসারে 'গণতান্ত্রিক পশ্চাদপসরণ' এর কারণে ২০১৮ সালে যোগদানের আলোচনা স্থগিত করা হয়।


ইউরোপীয় পার্লামেন্ট কর্তৃক গৃহীত সাম্প্রতিক প্রতিবেদন সম্পর্কে একটি প্রশ্নের জবাবে এরদোয়ান বলেন, বর্তমান পরিস্থিতিতে ইইউতে যোগদান প্রক্রিয়া পুনরায় শুরু করা যাবে না এবং ইইউ-তুর্কি সম্পর্কের জন্য একটি সমান্তরাল এবং বাস্তবসম্মত কাঠামো অন্বেষণ করার জন্য ইইউকে আহ্বান জানানো হয়েছে।


১৬ সেপ্টেম্বর, শনিবার এরদোয়ানের বিবৃতিটি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ইইউতে যোগদানের জন্য তার দেশের সংকল্প নিশ্চিত করার এবং ব্লককে তার বিড এগিয়ে নিতে সাহসী পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।


তুরস্ক ২৪ বছর ধরে ইইউতে যোগদানের জন্য একটি আনুষ্ঠানিক প্রার্থী ছিল। ১৯৯৯ সালে দেশটিকে আনুষ্ঠানিকভাবে সদস্যপ্রার্থী রাষ্ট্রের মর্যাদা দেওয়া হলেও এখন পর্যন্ত সেটি আর আলোর মুখ দেখেনি। এরদোয়ানের কূটনৈতিক প্রচেষ্টার ফলে বেশ কয়েকবার তুরস্কের সদস্যপদ অনুমোদন নিয়ে আলোচনা উঠলেও শেষ পর্যন্ত তা হয়ে ওঠেনি। মানবাধিকার লঙ্ঘন এবং আইনের শাসনের প্রতি সম্মানের বিষয়ে ব্লকের উদ্বেগের কারণে সাম্প্রতিক বছরগুলিতে ইউতে তুরষ্কের যোগদানের আলোচনা বর্তমানে স্থগিত হয়ে গেছে।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com