উ.কোরীয় নভোচারীকে মহাকাশে পাঠাতে রাশিয়ার সাথে কিমের আলোচনা
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৩
উ.কোরীয় নভোচারীকে মহাকাশে পাঠাতে রাশিয়ার সাথে কিমের আলোচনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। ১৩ আগস্ট, বুধবার তাদের মধ্যে বিরল এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।


এই দুই নেতা সামরিক বিষয়, ইউক্রেন যুদ্ধ এবং গোপন কমিউনিস্ট রাষ্ট্রের স্যাটেলাইট কর্মযজ্ঞে সম্ভাব্য রুশ সহযোগিতা নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে রয়টার্স।


এছাড়াও একজন নভোচারীকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন এই দুই নেতা। পুতিনের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।


খবরে বলা হয়, প্রেসিডেন্ট পুতিন এবং কিম বুধবার রাশিয়ার একেবারে পূর্বে অবস্থিত একটি মহাকাশ কেন্দ্রে এ আলোচনা করেন।


রুশ বার্তা সংস্থা ‘তাস’ এবং ‘রিয়া নভোস্তি’ দিমিত্রি পেসকভের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘উত্তর কোরিয়া ইচ্ছা করলে তাদের একজন নভোচারীকে প্রশিক্ষণ দিয়ে মহাকাশে পাঠানোর বিষয় নিয়ে আমরা কথা বলেছি।’


যদি এমনটা ঘটে, তাহলে উত্তর কোরিয়া প্রথম মহাকাশে নভোচারি পাঠাবে।
কিম এমন এক সময় রাশিয়া সফর করছেন যখন পুতিন পশ্চিমা দেশগুলোর দ্বারা একঘরে হয়ে পড়া দেশগুলোর নেতাদের নিয়ে জোট জোরদার করার চেষ্টা করছেন।


এ দুই নেতা ভোস্তোচনি কসমোড্রোমে মিলিত হন। ক্রেমলিন প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায় যে কিম পৌঁছানোর পরপরই তারা উৎসাহের সাথে করমর্দন করেন।


তারপর দুই নেতা আলোচনায় বসার আগে আঙ্গারা এবং সয়ুজ-২ স্পেস রকেট লাঞ্চার গুলোর সমাবেশ এবং লঞ্চ সুবিধা গুলো পরিদর্শন করেন।


এদিকে কিমের রুশ সফরে সতর্ক চোখ রাখছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। সফরের আগেই যুক্তরাষ্ট্র বলেছিল, ইউক্রেন যুদ্ধের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কিনতে পারে রাশিয়া। কিম-পুতিনের বৈঠকের পর উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়ে যুক্তরাজ্য বলেছে, তারা যেন রাশিয়ার হাতে অস্ত্র-গোলাবারুদ তুলে না দেয়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com