ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর জন্য ১১ কোটি ডলার চাইল রেডক্রস
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩৮
ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর জন্য ১১ কোটি ডলার চাইল রেডক্রস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক দাতা ও আর্থিক সহয়তা প্রদানকারী সংস্থাগুলোর কাছে ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর জন্য ১১ কোটি ডলার চেয়েছে বৈশ্বিক মানবিক সহায়তা সংস্থা রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটি।


মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানিয়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসা গ্লোবাল ডিরেক্টর অব অপারেশন্স ক্যারোলিন হল্ট।


‘মরক্কোতে ত্রাণ তৎপরতা চালানোর হন্য আমাদের জরুরিভিত্তিতে অন্তত ১০ কোটি সুইস ফ্রাঁ (১১ কোটি ২০ লাখ ডলার) প্রয়োজন। ক্ষতিগ্রস্ত লোকজনকে খাবার, প্রাথমিক স্বাস্থ্যসেবা, সুপেয় পানি, পরিচ্ছন্নতার উপকরণ, তাঁবু ও অন্যান্য সহায়তা উপকরণ প্রদানের জন্যই এই অর্থ দরকার আমাদের।


গত শুক্রবার রাতে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে রীতিমতো তছনছ হয়ে যায় মরক্কোর পশ্চিমাঞ্চল। দেশটির প্রধান পর্যটন শহর মারাকেশসহ অন্যান্য গ্রাম ও শহরের ধ্বংসস্তূপ থেকে এখন পর্যন্ত প্রায় ২ হাজার ৯০০ জনের দেহ উদ্ধার করেছেন দুর্যোগ মোকাবিলা বিভাগের উদ্ধারকারী দলের কর্মীরা। এছাড়া আহত হয়েছেন ২ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ।


১৯৬০ সালের পর মরক্কোর ইতিহাসে এই প্রথম এত বড় মাত্রার ভূমিকম্প হলো। ১৯৬০ সালে দেশটির উপকূলীয় শহর আগাদিরে হওযা ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ১২ থেকে ১৫ হাজার মানুষ।


ভূমিকম্পের পর বিশ্বের বিভিন্ন দেশ মরক্কোতে ত্রাণ, উদ্ধারকারী বাহিনী ও মেডিকেল টিম পাঠানোর প্রস্তাব দিয়েছিল, কিন্তু ব্রিটেন, কাতার, স্পেন ও সংযুক্ত আরব আমিরাত ব্যতীত অন্য সবার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে দেশটি।


‘মরক্কোর সার্বিক পরিস্থিতি এখনও বিপর্যয়কর। সহায়তা ও সহানুভূতিই দেশটির জনগণকে এই পরিস্থিতিকে বের করে নিয়ে আসতে পারে,’ সংবাদ সম্মেলনে বলেন ক্যারোলিন হল্ট।


সূত্র : এএফপি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com