‘নকল’ পারমাণবিক নিক্ষেপ করে মহড়া চালাল উ. কোরিয়া
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৫
‘নকল’ পারমাণবিক নিক্ষেপ করে মহড়া চালাল উ. কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দূরপাল্লার দুটি নকল ক্রুজ ক্ষেপণাস্ত্র করে কৌশলগত পারমাণবিক হামলার মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া।


মহড়ায় পারমাণবিক ওয়ারহেড বহনকারী দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র থেকে পশ্চিম সাগরের দিকে নিক্ষেপ করা হয় যা ১৫০ মিটার উচ্চতায় ১৫শ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানে। গত শনিবার (২ সেপ্টেম্বর) এই মহড়া পরিচালিত হয়। খবর আল জাজিরা।


উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে জানানো হয়, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক প্রতিরোধ জোরদার করায় পিয়ং ইয়ং প্রতিশ্রুতি বদ্ধ এবং শত্রুদের সতর্ক করতে তারা পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত।


কদিন আগেই দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ১১ দিন ব্যাপী গ্রীষ্মকালীন যৌথ বার্ষিক মহড়া চালায় যেখানে বি-১বি বোমারু বিমান ব্যবহার করা হয়।


সেই মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া কৌশলগত পারমাণবিক হামলা চালানোর মহড়া করে। এই সময় দেশটি কোরীয় উপদ্বীপে মার্কিন কৌশলগত বোমারু বিমান মোতায়েনের প্রতিবাদও করে।


পৃথক বিবৃতিতে পিয়ংইয়ং জানিয়েছে, পুকজং মেশিন কমপ্লেক্স পরিদর্শন করেছেন কিম জং উন। এই কমপ্লেক্সটিতে সামুদ্রিক ইঞ্জিন তৈরি করা হয় এবং এটি উত্তর কোরিয়ার বড় একটি অস্ত্র কারখানা। কিম ঠিক কবে সেখানে সফর করেছেন তা ওই বিবৃতিতে উল্লেখ করা হয়নি।


সামরিক সহযোগিতার আরও উন্নতি করতে গত মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়। বিপরিতে ওয়াশিংটন এবং সিউলের বিরুদ্ধে উত্তর কোরিয়া তার সামরিক প্রতিরোধ সক্ষমতা বাড়িয়ে চলেছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com