ওয়াগনার বাহিনীর প্রধান হচ্ছেন কুখ্যাত গোয়েন্দা আন্দ্রে অ্যাভেরিয়ানভ
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ০১:৩৬
ওয়াগনার বাহিনীর প্রধান হচ্ছেন কুখ্যাত গোয়েন্দা আন্দ্রে অ্যাভেরিয়ানভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যুর পর ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার গ্রুপের প্রধান হিসেবে নিযুক্ত হতে যাচ্ছেন জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভ নামের এক কুখ্যাত গোয়েন্দা। তিনি বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন।


এ বিষয়ে ফক্স নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যুর পর ওয়াগনার গ্রুপের আফ্রিকা অভিযান পরিচালনার জন্য জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভকে নিয়োগ করা হচ্ছে।


আভেরিয়ানভ বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন এবং তার বিরুদ্ধে রুশ ভিন্নমতাবলম্বীদের হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ রয়েছে।


ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, প্রিগোজিনের মৃত্যুর পর আফ্রিকায় ওয়াগনারের কার্যক্রম পরিচালনার দায়িত্ব তার হাতে রয়েছে।


জুলাইয়ে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের সময় আভেরিয়ানভ আফ্রিকান নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। ওই শীর্ষ সম্মেলনে প্রিগোজিনও উপস্থিত ছিলেন।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের বিরুদ্ধে তার সংক্ষিপ্ত বিদ্রোহের পর তিনি সেই রুশ-আফ্রিকান শীর্ষ সম্মেলনে যোগ দেন। বিদ্রোহের পর এভাবে তিনি প্রথমবার জনসাধারণের সম্মুখে আসেন।


এরপর গত সপ্তাহে প্রিগোজিনের প্রাইভেট জেট বিমান বিধ্বস্ত হয়, তখন তিনিসহ ওয়াগনারের অনেক শীর্ষ নেতা মারা যান। প্রিগোজিনের ডান হাত এবং ওয়াগনারের কথিত সহ-প্রতিষ্ঠাতা দিমিত্রি উটকিন ও ওয়াগনারের অ-সামরিক লজিস্টিক প্রধান ভ্যালেরি চেকালভ ওই বিধ্বস্ত বিমানের যাত্রী ছিলেন।


এই বছরের শুরুতে বিদ্রোহের পর পুতিন ওয়াগনার যোদ্ধাদের ইউক্রেন অভিযান প্রত্যাহার করতে বাধ্য করেছিলেন। তবে, এ ভাড়াটে যোদ্ধাদের সংগঠনটি আফ্রিকাতে ব্যাপকভাবে সক্রিয় রয়েছে।


প্রিগোজিনের বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছিল তা জানা যায়নি। তবে অনেক বিশ্লেষকরা বিশ্বাস করেন যে পুতিন ওয়াগনার গ্রুপের প্রধানকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com