নাসার উদ্যোগে চাঁদে পা রাখতে চলেছেন প্রথম মহিলা মহাকাশচারী
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ২১:০৭
নাসার উদ্যোগে চাঁদে পা রাখতে চলেছেন প্রথম মহিলা মহাকাশচারী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশ বিজ্ঞানে নতুন অধ্যায়ের ঘোষণা করল নাসা (NASA)। ১৯৬৯ সালে চন্দ্রপৃষ্ঠে প্রথম পা রেখেছিল মানুষ। নীল আর্মস্ট্রং, এডুইন অলড্রিনরা হয়েছিলেন সেই বিরল কৃতিত্বের অধিকারী। এর প্রায় ৫৫ বছর পর নতুন ইতিহাস লিখতে চলেছে নাসা।


সোমবার (২৮ আগস্ট) নাসা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল চাঁদে প্রথম মহিলা মহাকাশচারীর পদার্পণের দিনক্ষণ।


সম্প্রতি পৃথিবীর একমাত্র উপগ্রহের দক্ষিণ মেরুতে মহাকাশযানের সফল অবতরণ করেছে ভারত। চাঁদের রহস্য উন্মোচনের অপেক্ষায় আকুল এই মানবজাতি। তাই আবার চন্দ্রাভিযানে শামিল হচ্ছে নাসা। এই প্রথম চাঁদে পাড়ি দেবেন কোনও মহিলা মহাকাশচারী। সেই অভিযান সফল করাই এখন পাখির চোখ নাসার। ২০২৪ সালের নভেম্বর মাসে এই অভিযান করার কথা।


তার নাম ক্রিস্টিনা হামোক কচ। তিনিই প্রথম মহিলা মহাকাশচারী হিসাবে চাঁদের মাটিতে পা রাখতে চলেছেন। এই অভিযানে বিশেষজ্ঞ হিসাবে নিযুক্ত করা হয়েছে ক্রিস্টিনাকে।


ক্রিস্টিনার সঙ্গে অভিযানে শামিল হবেন আরও তিন মহাকাশচারী। তারা হলেন জেরেমি হানসেন, ভিক্টর গ্লোভার এবং রিড ওয়াইজম্যান। ১০ দিন ধরে তারা চন্দ্রলোকে ঘুরে বেড়াবেন। মহাকাশ বিজ্ঞানের অগ্রগতির জন্য ১০ দিনের আটেমিস-২ অভিযানের সিদ্ধান্ত নিয়েছে নাসা।


প্রথম মহিলা মহাকাশচারী হিসাবে চাঁদে পাড়ি! যতটা রোমাঞ্চকর, ঠিক ততটাই ঝুঁকিপূর্ণ। তবে মহাকাশচারী হিসাবে এমন সুবর্ণসুযোগ পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত ক্রিস্টিনা। এ মহাকাশচারী বলেছেন, ‘‘খুবই সম্মানিত বোধ করছি। যখনই অভিযানের কথা ভাবছি, দারুণ লাগছে। বিশ্বের অন্যতম শক্তিশালী রকেটে চড়ে যাচ্ছি আমরা। চাঁদে পাড়ি দেব।’’


১৯৭৯ সালের ২৯ জানুয়ারি মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জন্ম ক্রিস্টিনার। তার বেড়ে ওঠা নর্থ ক্যারোলিনার জ্যাকসিনভিলে। ছোট থেকেই ক্রিস্টিনার স্বপ্ন ছিল মহাকাশচারী হবেন। সেই মতোই নিজের লক্ষ্যপূরণ করেছেন তিনি।


১৯৯৭ সালে নর্থ ক্যারোলিনা স্কুল অফ সায়েন্স অ্যান্ড ম্যাথেমেটিক্স থেকে স্নাতক পাশ করেন ক্রিস্টিনা। পরে নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং পদার্থবিদ্যায় স্নাতক পাশ করেন তিনি। পরে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পাশ করেন।


২০০১ সালে নাসা অ্যাকাডেমি প্রোগ্রামে যোগ দেন। নাসায় ক্রিস্টিনার সফর শুরু ২০১৩ সাল থেকে। ২০১৯ সালে প্রথম বার মহাকাশে পাড়ি দিয়েছিলেন ক্রিস্টিনা। ৬টি স্পেসওয়াকের অভিজ্ঞতা রয়েছে তার। মোট ৪২ ঘণ্টা ১৫ মিনিট স্পেসওয়াক করেছেন তিনি। মহাকাশে মোট ৩২৮ দিন কাটিয়েছেন ক্রিস্টিনা।


এরআগে তিনি মহাকাশ ঘুরেছেন। এবার গন্তব্য চাঁদ। চাঁদে পা দিয়ে নতুন ইতিহাস তৈরির পথে ক্রিস্টিনা। সেই মাহেন্দ্রক্ষণের দিকে তাকিয়ে গোটা বিশ্ব।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com