সংসদে অনাস্থা ভোটে মোদির জয়
প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ২০:১৫
সংসদে অনাস্থা ভোটে মোদির জয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মণিপুর রাজ্যে সহিংসতা নিয়ে লোকসভায় আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাব হালে পানি পায়নি ইন্ডিয়া জোট। খুব সহজেই খারিজ হয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকারের বিরুদ্ধে আনা এই প্রস্তাব। অনাস্থা প্রস্তাবের জবাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রায় দুঘণ্টা ভাষণ দিয়েছেন। এরপরই বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে যায় ভোটাভুটিতে। স্পিকার ওম বিড়লা জানান, সংখ্যাগরিষ্ঠতায় অনাস্থার বিপক্ষেই ভোট পেড়েছে বেশি।


বৃহস্পতিবার (১০ আগস্ট) অনাস্থা ভোটের আগে মোদি তার একঘণ্টারও বেশি সময় ধরে দেওয়া ভাষণে মণিপুরের বিষয়টি না আনলে বিরোধীরা সংসদ থেকে ওয়াকআউট করে। এরপর বিরোধীশূন্য লোকসভায় অনাস্থা ভোটে জয় পায় মোদি সরকার।



অনাস্থা ভোটের জন্য বিরোধীদেরকে দোষারোপ করে কথা বলেন প্রধানমন্ত্রী মোদি। বিরোধীদের অনাস্থা ভোটকে ‘ভারতকে মানহানি’ করার চেষ্টা বলে তিনি সমালোচনা করে বলেন, তাদের ভারতের জনগণের ওপর কোনো আস্থা নেই। ভারতের সক্ষমতার ওপর আস্থা নেই। তারা ভারতীয়দের আত্মবিশ্বাস অনাস্থা ভোটের মধ্য দিয়ে ভাঙার ব্যর্থ চেষ্টা করছে। ‘রাজনীতির খেলার জন্য’ মণিপুরকে ব্যবহার করা হচ্ছে বলেও বিরোধীদেরকে দোষারোপ করেন মোদি।


তবে বিরোধী নেতারা বলেছেন, মণিপুর রাজ্যের সহিংসতা নিয়ে মোদিকে কথা বলতে বাধ্য করার জন্যই আনা হয়েছিল অনাস্থা প্রস্তাব। মণিপুরে জাতিগত সহিংসতা ও নারী নিগ্রহের ঘটনা নিয়ে উত্তাল হয়েছে ভারত, অশান্ত হয়েছে পার্লামেন্ট। সেই পরিস্থিতিতেই সবার নজর ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ। মণিপুর নিয়ে তিনি কী বলেন, সেদিকে নজর ছিল সবার। তিনি ভাষণ শুরুর দেড়ঘণ্টা পর মণিপুর প্রসঙ্গ নিয়ে কথা বলেন। ততক্ষণে বিরোধীরা ওয়াকআউট করে চলে যায়।



বিরোধীশূন্য লোকসভায় মোদি বলেন, মণিপুরের জনগণকে আশ্বস্ত করছি, দ্রুত সেখানকার হাল ফিরবে। মণিপুরের ঘটনা আদালতে বিচারধীন রয়েছে। মণিপুরের ঘটনায় অনেকেই তাদের স্বজন হারিয়েছেন। নারীদের সঙ্গে সেখানে যা হয়েছে তা ক্ষমার অযোগ্য অপরাধ। দোষীদের সর্বোচ্চ সাজা দেওয়ার জন্য কেন্দ্র সরকার, রাজ্য সরকার প্রয়াস চালিয়ে যাচ্ছে। ভারতের সব নাগরিককে আশ্বস্ত করছি, ভবিষ্যতে মণিপুরে শান্তির সূর্য উঠবে, মণিপুর আবার আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে। দেশ আপনাদের সঙ্গে আছে, এই সংসদ সঙ্গে আছে। আমরা সবাই মিলে সমাধান করব। শান্তি স্থাপন হবেই।


মণিপুরের বর্তমান অবস্থার জন্য ভাষণে কংগ্রেসকেও দায়ী করেছেন নরেন্দ্র মোদি। বলেছেন, ভারতকে টুকরো টুকরো করাই কংগ্রেসের ইতিহাস। সস্তার রাজনীতি করছে বিরোধীরা। কংগ্রেস কীভাবে মণিপুরসহ গোটা উত্তর-পূর্বাঞ্চলকে উপেক্ষা করেছে সেই খতিয়ান দিয়ে তিনি বলেন, কংগ্রেস আমলে মণিপুর তাদের প্রাপ্যটা পায়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com