বাংলাদেশসহ প্রতিবেশী রাষ্ট্রে প্রভাব বাড়াচ্ছে আল-কায়েদা
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ১৮:০৭
বাংলাদেশসহ প্রতিবেশী রাষ্ট্রে প্রভাব বাড়াচ্ছে আল-কায়েদা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ, মিয়ানমার ও জম্মু-কাশ্মীরে নিজেদের প্রভাব বাড়াচ্ছে সশস্ত্র গোষ্ঠী আল-কায়েদা। চলতি সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনে এই কথা বলা হয়েছে।


শুক্রবার (২৮ জুলাই) ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে’র এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।


জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১২৬৭ আইএসআইএল এবং আল-কায়েদা নিষেধাজ্ঞা কমিটির পর্যবেক্ষণ দলের ৩২ তম প্রতিবেদনে বলা হয়েছে, ওসামা মেহমুদের নেতৃত্বে উপমহাদেশে প্রায় ২০০ সদস্য ছড়িয়ে পড়েছে। তারা বাংলাদেশ, মিয়ানমার ও জম্মু-কাশ্মীরে তাদের প্রভাব বাড়াতে চায়।


প্রতিবেদনে আরো বলা হয়েছে, আইকিউআইএস (আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট) বা ভারতীয় উপমহাদেশের আল কায়েদা গোষ্ঠীর কিছু অংশ আইএসআইএল-কে (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট- খোরাসান) সহযোগিতা করতে এবং তাদের সঙ্গে যোগ দিতে প্রস্তুত।


আফগানিস্তনে আল-কায়েদার প্রধান বা মূল সদস্যের সংখ্যা ৩০ থেকে ৬০জন। বর্তমানে এদের সদস্য সংখ্যা ৪০০। কিন্তু পারিবারিক সদস্য ও সমর্থকসহ গোষ্ঠীটির মোট সদস্য সংখ্যা ২ হাজার ছুঁয়েছে বলে অনুমান করা হয়।ভারতীয় উপমহাদেশে ওসামা মেহমুদের নেতৃত্বে আল-কায়েদার কমপক্ষে ২০০ সদস্য রয়েছেন।


বাংলাদেশ এবং জম্মু-কাশ্মীরে আল-কায়েদা গোষ্ঠীর তৎপরতা নিয়ে উদ্বিগ্ন ভারত। সম্প্রতি মিয়ানমারের শাসকদের সঙ্গে আলোচনায় সীমান্তের উত্তেজনা নিয়ে কথা বলেছেন ভারতের পররাষ্টমন্ত্রী এস জয়শঙ্কর। সীমান্তে নিরাপত্তা বজায় রাখার জন্য ব্যবস্থা নিতে তিনি মিয়ানমারকে অনুরোধ করেছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com