এআই বাজারে পা রাখলেন ইলোন মাস্ক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১১:৩২
এআই বাজারে পা রাখলেন ইলোন মাস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) রমরমা বাজারে পা রাখলেন ইলোন মাস্ক। গতকাল বুধবার (১২ জুলাই) নতুন কোম্পানি এক্সএআই-এর ঘোষণা দেন টুইটারের মালিক। খবর সিএনবিসি।


সংস্থার ওয়েবসাইটে বলা হয়, বিশ্বের আসল স্বরূপ অনুধাবনে এই উদ্যোগ নেয়া হয়েছে।


মাস্ক নতুন প্রজন্মের বিদ্যুতচালিত যান নির্মাতা টেসলা ও মহাকাশ সংস্থা স্পেসএক্সের সিইও। তার মালিকানায় এবার এল এআই প্রযুক্তি। আগামীকাল শুক্রবার এই বিষয়ে বিস্তারিত জানাতে টুইটার লাইভে হাজির হবেন তিনি।


এক্সএআই-এর পেছনে রয়েছে ডিপমাইন্ড, ওপেনএআই, গুগল রিসার্চ, মাইক্রোসফট রিসার্ট, টুইটার ও টেসলার সাবেক কর্মীরা।


অবস্থা দেখে বোঝা যাচ্ছে চ্যাটজিপিটি, বার্ড ও ক্লডের মতো চ্যাটবটের নেপথ্যে থাকা প্রতিষ্ঠান ওপেনএআই, গুগল ও এনথ্রোপিকের সঙ্গে প্রতিযোগিতায় নামছেন ইলোন মাস্ক।


গত এপ্রিলে এ স্টার্টআপের খবর দেয় ফিন্যান্সিয়াল টাইমস। একইসঙ্গে জানায়, বৃহৎ ভাষার মডেলের জন্য এনভিডিয়া থেকে জিপিইউ প্রসেসর নিচ্ছেন মাস্ক। একই মাসে ফক্স নিউজের কাছে ট্রজিপিটি নামের নতুন এআই টুল নিয়ে পরিকল্পনা ভাগাভাগি করেন টেসলা বস। ওই সময় বিদ্যমান এআই কোম্পানিগুলো ‘পলিটিক্যালি কারেক্ট’ থাকাকে অগ্রধিকার দিচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।


সংবাদমাধ্যম বলছে, গত মার্চে নেভাদায় এক্সএআই কোম্পানি সংগঠিত করেন মাস্ক। একই সময়ে টুইটারের কোম্পানি নাম পরিবর্তন করে রাখেন এক্স করপোরেশন। তবে ওয়েবসাইট অনুসারে, এক্স করপোরেশন থেকে আলাদা প্রতিষ্ঠান এক্সএআই। সেখানে বলা হয়, এক্স (টুইটার), টেসলা ও অন্যান্য সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে এক্সএআই।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com