প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত, ১২ জনের মৃত্যু
প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ১৭:৪৬
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত, ১২ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরাঞ্চলে দুদিন ধরে প্রবল বৃষ্টিপাতে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আগামী আরও কয়েক দিন প্রবল বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। রবিবার এনডিটিভি অনলাইন এ তথ্য জানিয়েছে।


ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পাঞ্জাব এবং জম্মু ও কাশ্মিরে প্রবল বৃষ্টিপাত অব্যাহত থাকবে। প্রবল মৌসুমি বায়ু উত্তর ভারতের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে গতকাল প্রবল বৃষ্টি হয়েছে। রাজধানী দিল্লিতে মৌসুমের প্রথম প্রবল বৃষ্টিপাত হয়েছে।


জলাবদ্ধতার কারণে রাজধানীর বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়েছে। শহরে ২৪ ঘন্টায় ১৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা ১৯৮২ সাল থেকে জুলাই মাসে এক দিনে সর্বোচ্চ।


হিমাচল প্রদেশের কোথাও নদীর পানিতে ভেসে গেছে গাড়ি। কোথাও আবার নদীতে তলিয়ে গেছে দোকান, এটিএম। চম্বা, কাংড়া, কুলু, মান্ডি, উনা, হামিরপুর এবং বিলাসপুরে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। শিমলা, সিরমুর এবং সোলানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে লাহুল এবং স্পিতিতে। একইসঙ্গে রাজ্যের বিভিন্ন জেলায় হড়পা বান এবং ধসের সতর্কবার্তাও দেওয়া হয়েছে।


বৃষ্টিপাতের জেরে ৯০টি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে শুধু শিমলাতেই ক্ষতিগ্রস্ত ৩৯টি রাস্তা। গত দুদিনের বৃষ্টিতে ভয়ানক আকার ধারণ করেছে বিতস্তা নদী। কোথাও কোথাও বিপদসীমার উপর দিয়ে বইছে এই নদী। বিতস্তার পানির তোড়ে কুলুতে চণ্ডীগড়-মানালি জাতীয় সড়কের একাংশ ভেসে গেছে। ফলে যান চলাচল ব্যাহত হচ্ছে। মান্ডি এবং কুলুর মাঝে আটকে পড়েছে বহু গাড়ি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com