ঢাকার বাতাসে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৪৪
ঢাকার বাতাসে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু পরিবর্তনের কারণে প্রায় প্রতিদিনই বায়ুর মান হারাচ্ছে। সেই তালিকায় পিছিয়ে নেই রাজধানী ঢাকাও। মাঝে মধ্যে বৃষ্টি হলে শহরটির বাতাসের মানের কিছুটা উন্নতি হয়। তবে কয়েক দিনের তীব্র গরমের মধ্যে ঢাকার বাতাসের মান আবারও ভয়াবহ দূষণের দিকে যাচ্ছে। বাতাসে বাড়ছে স্বাস্থ্যঝুঁকিও।


মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ৭টা ৫১ মিনিটের দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৬২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় চর্তুথ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা।


আজ ঢাকার বাতাস সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হচ্ছে। এদিকে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ বয়ে চলায় স্কুল -কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। যদিও প্রয়োজন ছাড়া মানুষজন ঘর থেকে বাহিরে বের হচ্ছেন কম, তারপরও যানবাহনের কালো ধোঁয়ায় বাড়ছে বায়ুদূষণ। এছাড়াও ঢাকার চারপাশে নদী দখল, ইটভাটা ও খোলা জায়গাতে নির্মাণ সামগ্রী রাখায় বাড়ছে দূষণ।


এদিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৬৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে নেপালে কাঠমান্ডু, দ্বিতীয় অবস্থানে রয়েছে ১৬৫ স্কোর নিয়ে থাইল্যান্ডের শহর চিয়াং মাই শহর। ১৬২ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে ভারতের দিল্লি, আবার একই স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ঢাকা। এ ছাড়া ১৫৭ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে ভিয়েতনামের হ্যানয়।


আইকিউএয়ার স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।


২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


সাধারণত আইকিউএয়ার নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।


বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com