জার্মানিতে ইরিত্রিয়া উৎসবে সংঘর্ষে ২৬ পুলিশ কর্মকর্তা আহত
প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ১০:১৪
জার্মানিতে ইরিত্রিয়া উৎসবে সংঘর্ষে ২৬ পুলিশ কর্মকর্তা আহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানিতে ইরিত্রিয়া উৎসবে সংঘর্ষে ২৬ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। মূলত ইরিত্রিয়ান সাংস্কৃতিক উৎসবকে লক্ষ্য করে জড়ো হওয়া ভিড় দমনের চেষ্টার সময় এই সংঘর্ষ হয়। এমনকি পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ এসময় লাঠিপেটা এবং মরিচের স্প্রেও ব্যবহার করে।


আটক করা হয় প্রায় ১০০ জনকে। শনিবার (৮ জুলাই) জার্মানির কেন্দ্রীয় শহর গিয়েসেনে ইরিত্রিয়ান সাংস্কৃতিক উৎসবে এই ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার কয়েক ঘণ্টা ধরে এই সংঘর্ষ হয় এবং এতে ২৬ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। এসময় পুলিশ প্রায় ১০০ জনকে গ্রেপ্তার করে এবং শহরের কেন্দ্রে যান চলাচল বন্ধ করে দিতে হয়েছিল।


পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে বোতল ও পাথর ছুঁড়েছে, কিছু যানবাহনের ক্ষতি করেছে এবং উৎসবস্থলের চারপাশে বেড়া ভেঙে দিয়েছে।


বিবৃতিতে বলা হয়েছে, তারা উৎসবে অংশগ্রহণকারীদের বহনকারী বাসেও পাথর ছুড়েছে।


টুইটারে পোস্ট করা ভিডিওতে বিক্ষোভকারীদের ওই শহরটিতে পুলিশের সাথে লড়াইয়ে লিপ্ত থাকতে দেখা যাচ্ছে।


বিবিসি বলছে, গত বছর একই রকম অস্থিরতা শুরু হওয়ার পরে শহর কর্তৃপক্ষ চলতি বছর এই উৎসবটি বন্ধ করার চেষ্টা করেছিল। কিন্তু স্থানীয় একটি আদালত সেই নিষেধাজ্ঞাটি বাতিল করে দেয়। গিয়েসেনে প্রায় ৮৪ হাজার বাসিন্দা রয়েছেন এবং ফ্রাঙ্কফুর্ট অ্যাম মেইন থেকে শহরটি প্রায় ৫০ কিমি (৩০ মাইল) উত্তরে অবস্থিত।


জার্মানির সেন্ট্রাল কাউন্সিল ফর ইরিত্রিয়ান এই উৎসবের আয়োজন করে থাকে। এই গোষ্ঠীটি ইরিত্রিয়ান দূতাবাসের ঘনিষ্ঠ বলে মনে করা হয়।


জার্মানি মূলত সাম্প্রতিক বছরগুলোতে অনেক ইরিত্রিয়ানকে আশ্রয় দিয়েছে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নে বসতি স্থাপন করতে চাওয়া আফ্রিকান অভিবাসীদের বৃহত্তম দলগুলোর মধ্যে ইরিত্রিয়ান অভিবাসীরা অন্যতম।


বিবিসি বলছে, মানবাধিকার সংস্থাগুলো ইরিত্রিয়ার কর্তৃপক্ষের বৃহৎ আকারের ক্ষমতার অপব্যবহারের তথ্য নথিভুক্ত করেছে। যার মধ্যে কঠোর সেন্সরশিপসহ জোরপূর্বক শ্রম এবং সামরিক বাহিনীতে যোগদানের মতো বিষয়গুলো রয়েছে, যাকে দাসত্বের সাথে তুলনা করা হয়।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com