তেল উত্তোলন হ্রাসের সিদ্ধান্তে ওপেকের সমর্থন
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ১৭:০৬
তেল উত্তোলন হ্রাসের সিদ্ধান্তে ওপেকের সমর্থন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক এর জ্বালানি ও তেল মন্ত্রীরা বুধবার সৌদি আরব, রাশিয়া এবং আলজেরিয়ার সর্বশেষ উৎপাদন কমানোর সিদ্ধান্তে সমর্থন প্রকাশ করেছেন।


ওপেকের ১৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে সৌদি আরব, আলজেরিয়া এবং তেল উৎপাদনকারী ২৩টি দেশের জোট ওপেক প্লাসের মধ্যে রাশিয়া তেল উৎপাদন হ্রাস করবে।


সৌদি আরব সোমবার স্বেচ্ছায় তাদের উৎপাদন দৈনিক ১ মিলিয়ন ব্যারেল হ্রাস আগস্ট পর্যন্ত বর্ধিত করেছে এবং রাশিয়া আগস্টে তেল রফতানি দৈনিক ৫ লাখ ব্যারেল কমানোর পরিকল্পনা করেছে। এছাড়াও সোমবার, আলজেরিয়া স্বেচ্ছায় আগস্টে তার অপরিশোধিত উৎপাদন দৈনিক আরও ২০,০০০ ব্যারেল কমানোর সিদ্ধান্ত নিয়েছে।


ওপেক জানিয়েছে, বুধবার ভিয়েনায় অষ্টম ওপেক আন্তর্জাতিক সম্মেলনে যোগদানকারী ওপেকের জ্বালানি ও তেল মন্ত্রীরা সৌদি আরবের সিদ্ধান্তের জন্য ‘তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন’ এবং সর্বশেষ ঘোষণার জন্য রাশিয়া ও আলজেরিয়াকে ধন্যবাদ জানিয়েছেন।


ওপেক বলেছে, সম্মেলনের সাইডলাইনে বৈঠকে, মন্ত্রীরা ‘বাজারের অবস্থা পর্যালোচনা করার সুযোগ নিয়েছিলেন এবং স্থিতিশীল ও ভারসাম্যপূর্ণ তেলের বাজারকে সমর্থন করার জন্য তাদের অব্যাহত প্রচেষ্টায় ইতোমধ্যেই গৃহীত ব্যবস্থার মাধ্যমে তাদের ওপেকের বাইরের (ওপেক প্লাস) প্রতিপক্ষদের সাথে পরামর্শ চালিয়ে যেতে সম্মত হয়েছেন।’


অষ্টম ওপেক আন্তর্জাতিক সম্মেলনে ওপেক প্লাস দেশ এবং তেল-ভোক্তা দেশগুলোর মন্ত্রীরা, পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা, তেল ও জ্বালানি কোম্পানি, শিক্ষাবিদ এবং অন্যান্য শিল্প বিশেষজ্ঞ প্রতিনিধিরা অংশ নিয়েছেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com