সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ক্ষুব্ধ পোপ
প্রকাশ : ০৩ জুলাই ২০২৩, ১৬:২৩
সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ক্ষুব্ধ পোপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইডেনে ঈদুল আজহার দিনে মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় এবার মন্তব্য করলেন ক্যাথলিক চার্চের প্রধান, রোমের বিশপ এবং ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস।


সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস এই মন্তব্য করেন বলে সোমবার (৩ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআন পোড়ানো তাকে ক্ষুব্ধ ও বিরক্ত করেছে বলে জানিয়েছেন পোপ ফ্রান্সিস। এছাড়া বাক স্বাধীনতার নামে এই ধরনের কর্মকাণ্ডের নিন্দা জানানোর পাশাপাশি এটি প্রত্যাখ্যানও করেছেন তিনি।


বিশ্বের ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান এই ধর্মগুরু বলেন, ‘বাক স্বাধীনতাকে কখনোই অন্যদের অবজ্ঞা বা অবমাননা করার উপায় হিসাবে ব্যবহার করা উচিত নয় এবং এই ধরনের কর্মকাণ্ড পরিচালনার অনুমতি দেওয়া নিন্দনীয় এবং এটিকে প্রত্যাখ্যান করা উচিত।’


ঈদুল আজহার দিনে সুইডেনের রাজধানী স্টকহোমের একটি মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ওআইসিসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।


এই ঘটনাকে স্বাধীনতার বহিঃপ্রকাশ বলে সুইডেন। তবে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার পর অবশেষে এই ঘটনার বিষয়ে নিন্দা প্রকাশ করেছে দেশটির সরকার।


ভবিষ্যতে পবিত্র কোরআনের সকল ধরনের অবমাননা প্রতিরোধ করার জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) আহ্বান জানানোর পর সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিন্দা জ্ঞাপন করে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com