বাখমুত শহর রাশিয়ার নিয়ন্ত্রণে: ভাগনার
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১৮:১৩
বাখমুত শহর রাশিয়ার নিয়ন্ত্রণে: ভাগনার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার আধা সামরিক ভাড়াটে বাহিনী ভাগনার দাবি করেছে, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে প্রশাসনিক ভবনের দখল নিয়েছে।


৩ এপ্রিল, সোমবার একে ‘বৈধ’ নিয়ন্ত্রণ বলে দাবি করেছে তারা। তবে ইউক্রেন সরকার বলছে, তাদের বাহিনী এখনো শহরটির নিয়ন্ত্রণে আছে।


কয়েক মাস ধরে বাখমুতের নিয়ন্ত্রণ নিতে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রুশ সেনাদের লড়াই চলছে। আর এ লড়াইয়ে রুশ সেনাদের সমর্থন দিচ্ছে ভাগনার।


সোমবার টেলিগ্রামে ভাগনারপ্রধান ইয়েভজেনি প্রিগোজিন একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যায়, তিনি রাশিয়ার একটি পতাকা নিয়ে দাঁড়িয়ে আছেন। ওই ভিডিওতে ইয়েভজেনি প্রিগোজিন বলেন, তাঁর বাহিনী বাখমুতের প্রশাসনিক ভবনে পতাকাটি লাগাবে।


প্রিগোজিন আরও বলেন, ‘ভাগনার বাহিনীর এ মানুষগুলো বাখমুতের নিয়ন্ত্রণ নিয়েছে। আইনি অর্থে এটি আমাদের।’ তবে আজ প্রিগোজিনের ভিডিও প্রকাশের পর ইউক্রেনের সামরিক নেতারা বলেন, শত্রুপক্ষের সেনারা শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছিল। তবে তাদের বাহিনী ২০টির বেশি হামলা প্রতিহত করেছে।


২ এপ্রিল, রবিবার সকালে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বাখমুতে ইউক্রেনের সেনাদের ভূমিকার প্রশংসা করেন। এক টেলিগ্রাম পোস্টে তিনি বলেন, ‘আভদিভকার কাছে, মারিঙ্কার কাছে, বাখমুতের কাছে আমাদের যে যোদ্ধারা লড়াই করছেন, তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ। বিশেষ করে বাখমুতে যাঁরা লড়াই করছেন।’


ইউক্রেনের কর্তৃপক্ষ বলেছে, বাখমুত থেকে প্রায় ২৭ কিলোমিটার দূরবর্তী কোস্তিয়ানতিনিভকা শহরে রাশিয়ার ‘ব্যাপক’ ক্ষেপণাস্ত্র হামলায় তিন ব্যক্তি ও তিন নারী নিহত হয়েছেন। গতকালের হামলায় ১১ জন আহত হন।


বিবার্তা/মোবারক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com