ইউক্রেনে সফরে জার্মানির অর্থমন্ত্রী
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১৮:১৩
ইউক্রেনে সফরে জার্মানির অর্থমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির অর্থ ও জ্বালানিবিষয়ক মন্ত্রী রবার্ট হাবেক ৩ এপ্রিল, সোমবার আকস্মিক সফরে ইউক্রেনে গিয়েছেন। যুদ্ধপরবর্তী ইউক্রেনের পুনর্গঠন নিয়ে আলোচনার জন্য হাবেক কিয়েভে সফর করছেন। সফরে তাঁর সঙ্গে জার্মানির একটি ছোট ব্যবসায়ী প্রতিনিধিদল রয়েছে।


হাবেকের মন্ত্রণালয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেন যে তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন। তবে নিরাপত্তার কারণে এ বিষয়ে তিনি বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানান।


জার্মান গণমাধ্যমের খবরে বলা হয়, হাবেক ট্রেনে করে কিয়েভে পৌঁছান। জার্মানির সর্বাধিক প্রচারিত বিল্ড পত্রিকা জানায়, কিয়েভের রেলস্টেশনে হাবেক সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। যুদ্ধে ইউক্রেন জয়ী হবে, ইউক্রেন পুনর্গঠন করা হবে, এই বিশ্বাসের কথা জানান দিতেই তিনি কিয়েভ সফর করছেন।


হাবেক জার্মানির ভাইস চ্যান্সেলরেরও দায়িত্ব পালন করছেন। তাঁকে উদ্ধৃত করে বিল্ড জানায়, ভবিষ্যতে ইউক্রেন অর্থনৈতিকভাবে শক্তিশালী একটি অংশীদার হবে।
গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হয়। আগ্রাসন শুরুর পর এই প্রথম হাবেক কিয়েভ সফরে গেলেন।


জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকসহ দেশটির বেশ কয়েকজন কর্মকর্তা ইতিমধ্যে কিয়েভ সফর করেছেন। হাবেকের সফরসঙ্গীদের মধ্যে আছেন ফেডারেশন অব জার্মান ইন্ডাস্ট্রিজের (বিডিআই) প্রধান সিগফ্রাইড রাসওয়ার্ম।


তিনি বলেছেন, এই সফর ইউক্রেনীয়দের সংকেত দিচ্ছে যে জার্মান অর্থনীতি তাদের পাশে দাঁড়িয়েছে। বিশ্বব্যাংক অনুমান করছে যে ইউক্রেনের পুনরুদ্ধার ও পুনর্গঠনের জন্য কমপক্ষে ৪১১ বিলিয়ন ডলার (৩৮০ বিলিয়ন ইউরো) প্রয়োজন হবে।


বিবার্তা/মোবারক/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com