যুদ্ধের জন্য প্রস্তুত ট্রাম্প
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ১৬:৪৭
যুদ্ধের জন্য প্রস্তুত ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক পর্ন তারকার মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে আগেই। এবার তার আদালতে হাজির হওয়ার পালা। স্থানীয় সময় ৪ এপ্রিল, মঙ্গলবার নিউইয়র্কের আদালতে শুনানির কথা রয়েছে।


আর আদালতের ওই নির্ধারিত শুনানির আগে ডোনাল্ড ট্রাম্প ‘যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন’ বলে তার আইনজীবী বলেছেন। ৩ এপ্রিল, সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের মামলার শুনানি হবে মঙ্গলবার দুপুরে। আর সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট যখন ফ্লোরিডার মার-এ-লাগো থেকে নিউইয়র্কের আদালতে যাবেন তখন তাকে ঘিরে থাকবেন মার্কিন ফেডারেল এজেন্টরা।


ট্রাম্প ফ্লোরিডা থেকে তার ব্যক্তিগত বিমানে করে নিউইয়র্কে যাবেন বলে মনে করা হচ্ছে এবং তার সুরক্ষার দায়িত্বে থাকবেন ওই এজেন্টরা। আদালতে শুনানির পর ট্রাম্প ফ্লোরিডায় ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন এবং সেখানে তিনি তার সমর্থকদের উদ্দেশে ভাষণ দেবেন।


অবশ্য যে কোনও অন্যায় কাজ করার কথা বরাবরই অস্বীকার করে চলেছেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।
ট্রাম্পের আইনজীবী জো টাকোপিনা প্রতিশ্রুতি দিয়েছেন, সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে যেকোনও অভিযোগের বিরুদ্ধে কঠোরভাবে লড়াই করা হবে। স্থানীয় সময় রোববার এবিসি-র দিস উইক অনুষ্ঠানে টাকোপিনা বলেন, ‘তিনি এমন একজন মানুষ যিনি এই লড়াইয়ের জন্য প্রস্তুত হতে চলেছেন।’


তিনি আরও বলেন, ‘আমরা এই লড়াইয়ের জন্য প্রস্তুত, এবং আমি তাকে অব্যাহতি দেওয়ার জন্য যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটির অপেক্ষায় আছি।’


সংবাদমাধ্যম বলছে, একজন পর্ন তারকার মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগে এই ঘটনা ঘটেছিল। তবে অভিযোগের বিস্তারিত এখনও প্রকাশ করা হয়নি।


ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি স্টর্মি ড্যানিয়েলস নামে ওই নারীর সাথে তার সম্পর্ক গোপন রাখার বিনিময়ে এক লাখ ৩০ হাজার মার্কিন ডলার অর্থ প্রদান করেছেন। বিষয়টি তদন্তের পর যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরি ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করার পক্ষে ভোট দেয়।


৭৬ বছর বয়সী ট্রাম্প অবশ্য তার বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করেছেন। আর সব কিছু কাটিয়ে ট্রাম্পই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট যিনি দেশটিতে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হলেন।


মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার দিয়ে মুখ বন্ধ রাখার চেষ্টাসহ ব্যবসায়িক জালিয়াতির সাথে সম্পর্কিত ৩০ টিরও বেশি অভিযোগের মুখোমুখি হবেন ট্রাম্প।


মামলার সাথে পরিচিত সূত্রগুলো মার্কিন মিডিয়াকে জানিয়েছে, সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রথম ডিগ্রিতে ব্যবসায়িক রেকর্ড জাল করার অভিযোগ আনা হচ্ছে। এটি মূলত মার্কিন আইনের অধীনে একটি অপরাধ।


অবশ্য ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলো এখনও প্রকাশ করা হয়নি। টাকোপিনাও বলেছেন, তিনি নিজে এখনও অভিযোগগুলো দেখেননি।


বিবিসি বলছে, ফ্লোরিডায় বসবাসকারী সাবেক এই প্রেসিডেন্ট সোমবার নিউইয়র্কে যাবেন বলে আশা করা হচ্ছে এবং মঙ্গলবার তাকে আদালতে হাজির করা হবে। তবে সোমবার নিউইয়র্কের উদ্দেশে ফ্লাইটের আগে নিজের প্রতিরক্ষা পরিকল্পনা করতে উপদেষ্টা এবং আইনি দলের সাথে ট্রাম্প বৈঠক করছেন বলে জানা গেছে।


আইন প্রয়োগকারী কর্মকর্তারা বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে বলেছেন, সাবেক এই প্রেসিডেন্টকে নিউইয়র্কে যাওয়ার পথে মার্কিন সিক্রেট সার্ভিসের সদস্যরা সুরক্ষা দেবেন। এছাড়া ট্রাম্প আদালতে উপস্থিত হলে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস তার নিরাপত্তায় নিয়োজিত থাকবে। মূলত এই সিক্রেট সার্ভিস সাবেক মার্কিন প্রেসিডেন্টদের সুরক্ষায় কাজ করে থাকে।


মঙ্গলবার দুপুর সোয়া ২টায় ম্যানহাটনে এই শুনানি হওয়ার কথা রয়েছে এবং এ কারণে ট্রাম্প নিজেকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবেন বলে আশা করা হচ্ছে। মার্কিন বিচারক জুয়ান মার্চান ট্রাম্পের ফৌজদারি এই মামলার সভাপতিত্ব করবেন।


শুনানির জন্য বিকেলে ম্যানহাটন কোর্টহাউস বন্ধ থাকবে বলে তার আইনজীবী জানিয়েছেন। এছাড়া সাবেক এই প্রেসিডেন্টকে হাতকড়া পরানো হবে না। তবে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগগুলো এখনও রহস্য বলে মন্তব্য করেছেন টাকোপিনা।


ট্রাম্পের এই আইনজীবীর দাবি, ‘এটি নজিরবিহীন.. আমি ঠিক জানি না (অভিযোগে) কী দেখার আশা করব।’


বিবিসি বলছে, এফবিআই, নিউইয়র্ক সিটি কোর্ট কর্মকর্তারা এবং সিক্রেট সার্ভিসসহ আইন প্রয়োগকারী কর্মকর্তারা মঙ্গলবারের জন্য প্রস্তুতি নিচ্ছেন। নিউইয়র্ক পুলিশ বিভাগও শহরের আশপাশে যেকোনও বিক্ষোভের আশঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বলে জানা গেছে।


ট্রাম্পের সমর্থনে হাউসের রিপাবলিকান প্রতিনিধি মার্জোরি টেলর গ্রিনের একটি সমাবেশ মঙ্গলবার দুপুরের নিউইয়র্কে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে সমর্থকদের ‘শান্তিপূর্ণ প্রতিবাদে’ যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।


বিবার্তা/মোবারক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com