ভিয়েতনামে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত
প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১৭:৩৪
ভিয়েতনামে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভো ভ্যান থুওং। সংবাদমাধ্যম বলছে, প্রেসিডেন্ট পদের জন্যে ৫২ বছর বয়সী ভো ভ্যান থুওং ছিলেন একমাত্র প্রার্থী। তিনি দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলির ৪৮৮টি ভোটের মধ্যে ৪৮৭টি ভোট পান। ২০২৬ সাল পর্যন্ত দায়িত্বপালন করবেন তিনি।


২ মার্চ, বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি তাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করে। এদিকে নির্বাচিত হওয়ার পর ভো ভ্যান দেশে দুর্নীতি দমনের অঙ্গীকার করেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


এদিকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ভো ভ্যান দুর্নীতি দমনের অঙ্গীকার করেছেন। নতুন পদে নির্বাচিত হওয়ার পর প্রথম বিবৃতিতে ভো ভ্যান বলেছেন, তিনি দুর্নীতি ও নেতিবাচক প্রচারণার বিরুদ্ধে দৃঢ় প্রতিজ্ঞ থাকবেন।


যদিও তার পূর্বসুরি নগুয়ান জুয়ান ফুক দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগে বাধ্য হয়েছিলেন। রয়টার্স বলছে, নতুন প্রেসিডেন্ট হিসেবে পার্লামেন্টে তার প্রথম বক্তব্যে বলেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন।


এছাড়া ভিয়েতনামের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে থুওং বলেছেন, ‘আমি আমার পিতৃভূমি, জনগণ এবং সংবিধানের প্রতি সম্পূর্ণ অনুগত থাকব। এছাড়া পার্টি, রাষ্ট্র এবং জনগণের দ্বারা অর্পিত কাজগুলোও সম্পন্ন করার জন্য সচেষ্ট থাকব।’


উল্লেখ্য, ভো ভ্যান থুওং ভিয়েতনামের পলিটব্যুরোর ১৬ সদস্যের একজন এবং সর্বকনিষ্ঠ সদস্য। কমিউনিস্ট যুব সংগঠনগুলোর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে নিজের রাজনৈতিক কর্মজীবন শুরু করার পরে তাকে পার্টির একজন অভিজ্ঞ ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।


এছাড়া ভো ভ্যান থুওংকে দলীয় সেক্রেটারি জেনারেল নগুয়েন ফু ত্রংয়ের ঘনিষ্ঠ হিসেবে মনে করা হয়। ত্রং দলের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি এবং তাকে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটির সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবেও মনে করা হয়। সূত্র : রয়টার্স


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com