পথ ভুলে যুক্তরাষ্ট্রে চীনা গোয়েন্দা বেলুন
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৪৬
পথ ভুলে যুক্তরাষ্ট্রে চীনা গোয়েন্দা বেলুন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের আকাশে শনাক্ত হওয়া সন্দেহজনক চীনা ‘গোয়েন্দা’ বেলুনটি ভুল করে সেদেশে গেছে বলে দাবি করেছে বেইজিং। বেলুনটি শনাক্ত হওয়ার পর মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, এই বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে। তবে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এ ব্যাপারে চীন জানায়, মূলত পথ ভুল করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে এই বেলুন।


অনুতপ্ত প্রকাশ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, আবহাওয়া পর্যবেক্ষণের জন্যই বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। পরে সেটি অনাকাঙ্ক্ষিতভাবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করে।


বিবৃতিতে আরও বলা হয়, বেলুনটি নিজের গতিপথে ওড়ার ক্ষমতা সীমিত। অপ্রত্যাশিত বাতাসের ফলে বেলুনটির গতিপথ পরিবর্তন হয় যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চলে যাওয়ার ঘটনা অপ্রত্যাশিত।


পেন্টাগনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বেলুনটি গুলি করে ভূপাতিত করার বিষয়ে আলোচনা করেন। তবে বসবাসরত মানুষের ক্ষতি বিবেচনা করে সেটি করা হয়নি। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, সন্দেহজনক চীনা ‘গোয়েন্দা’ বেলুনের উদ্দেশ্য ছিল অত্যন্ত সংবেদনশীল এলাকাগুলোর ওপর নজরদারি করা।


মার্কিন প্রতিরক্ষা দফতরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘চীনা গোয়েন্দা বেলুনটি মার্কিন আকাশসীমায় ঢুকলেও বেলুনটি খুব বেশি গোয়েন্দা–তথ্য সংগ্রহ করতে পারবে না।’


তিনি আরও জানান, ভূমিতে থাকা মানুষদের রক্ষা করতে এটি ধ্বংস করার সিদ্ধান্ত থেকে সরে আসে পেন্টাগন। বেলুনটি অনেক ওপর দিয়ে উড়ায় বাণিজ্যিক উড়োজাহাজের ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।


এদিকে ‘বেলুনকাণ্ডে’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফর স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। বর্তমান পরিস্থিতি এ বৈঠকের অনুকূলে নেই বলে সফর বাতিল করা হয়েছে বলে জানান মার্কিন পররাষ্ট্র দফতরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি দুই দিনের সফরে চীনে যাওয়ার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। সূত্র: বিবিসি


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com