জলবায়ু রক্ষায় প্রতিবাদ কোনও অপরাধ নয়: গ্রেটা থুনবার্গ
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩, ১৭:৫৬
জলবায়ু রক্ষায় প্রতিবাদ কোনও অপরাধ নয়: গ্রেটা থুনবার্গ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জলবায়ু রক্ষায় আন্দোলন বা প্রতিবাদ কোনও অপরাধ নয় বলে মন্তব্য করেছেন সুইডেনের জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ। জার্মানিতে কয়লা খনিবিরোধী আন্দোলনে অংশ নিয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য আটক হওয়ার পর তিনি এই মন্তব্য করেন।


বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, কয়লা খনি সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদের সময় জার্মানিতে সংক্ষিপ্ত সময়ের জন্য আটক হওয়ার পরে পরিবেশবাদী কর্মী গ্রেটা থুনবার্গ বুধবার বেশ দ্রুত তার প্রচারণা শুরু করেন। এসময় জলবায়ু রক্ষা করা অপরাধ নয় বলে টুইট করেন তিনি।


সংবাদমাধ্যম বলছে, কয়লা খনি সম্প্রসারণের পথ তৈরি করার জন্য একটি গ্রাম ভেঙে ফেলার বিরুদ্ধে বিক্ষোভের সময় অন্যান্য কর্মীদের সঙ্গে জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গকে গত মঙ্গলবার আটক করা হয়। তবে পরিচয় যাচাই করার পরে তাকে ছেড়ে দেওয়া হয় বলে জার্মান পুলিশ জানায়।


মূলত জার্মানির পশ্চিমাঞ্চলীয় লুয়েৎজারথ গ্রাম থেকে প্রায় ৯ কিমি (৫.৬ মাইল) দূরে একটি কয়লা খনিতে প্রতিবাদ করার সময় থুনবার্গকে আটক করা হয়। খনির প্রান্ত থেকে সরে না গেলে বলপ্রয়োগ করে সরিয়ে দেওয়া হবে বলে পুলিশ হুঁশিয়ারি দেওয়ার পরই আটকের ওই ঘটনা ঘটে।


রয়টার্স বলছে, ওই কয়লা খনি সম্প্রসারণের জন্য জার্মানির পশ্চিমাঞ্চলীয় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার গ্রামটি ভেঙে ফেলা হচ্ছে। তবে কর্মীরা বলছেন, জার্মানির আর লিগনাইট বা বাদামী কয়লা খনন করা উচিত নয় এবং এর পরিবর্তে পুনর্নবীকরণযোগ্য শক্তি সম্প্রসারণের দিকে মনোনিবেশ করা উচিত।


অবশ্য অল্প সময়ের জন্য আটক হওয়ার পর থুনবার্গ এখন ঠিক কোথায় আছেন সেটি স্পষ্ট নয়। বুধবার টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেছেন, ‘গতকাল আমি একটি গোষ্ঠীর সাথে শান্তিপূর্ণভাবে জার্মানিতে কয়লা খনির সম্প্রসারণের প্রতিবাদ করছিলাম। পুলিশ সেসময় আমাদের আটক করলেও সন্ধ্যার পরে আমাদের ছেড়ে দেওয়া হয়।’


টুইটারে তিনি আরও বলেন, ‘জলবায়ু সুরক্ষায় আন্দোলন কোনও অপরাধ নয়।’


রয়টার্স বলছে, আরডব্লিউই এর মালিকানাধীন একটি ওপেনকাস্ট কয়লা খনির সম্প্রসারণের পথ তৈরি করার জন্য লুয়েৎজারথ গ্রাম ধ্বংসের বিরুদ্ধে বিক্ষোভরত অন্যান্য কর্মীদের সাথে গ্রেটাকে আটক করা হয়েছিল। পরে সন্ধ্যায় তাকে ছেড়ে দেওয়া হয়।


তবে কয়লা খনির সম্প্রসারণকে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের সাথে বিশ্বাসঘাতকতা হিসাবে বর্ণনা করেছেন থুনবার্গ। একইসঙ্গে জার্মানিকে বিশ্বের অন্যতম বৃহত্তম দূষণকারী দেশ হিসাবেও অভিযুক্ত করেছেন তিনি।


মূলত জলবায়ু সংকট বর্তমান বিশ্বের অন্যতম বড় একটি সমস্যা। এই সংকট মোকাবিলায় বলিষ্ঠ কণ্ঠস্বরে পরিণত হওয়া সুইডিশ পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ পরিবেশ আন্দোলনের জন্য গড়ে তুলেছেন ‌‘ফ্রাইডেজ ফর ফিউচার’ নামের একটি সংগঠন। এই সংগঠনের মাধ্যমে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব নেতাদের সতর্ক করার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তুলেছেন তিনি।


কিশোরী বয়সেই পরিবেশ আন্দোলনে যুক্ত হওয়া এবং জলবায়ু সংকট মোকাবিলায় বলিষ্ঠ কণ্ঠস্বরে পরিণত হওয়ায় ২০১৯ সালে টাইম ম্যাগাজিনের পার্সন অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছিলেন গ্রেটা থুনবার্গ। এরপর সেই বছর মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কার পাওয়ার সম্ভাব্য একটি নামও হয়ে উঠেছিলেন তিনি।


স্কুল পালিয়ে জলবায়ু পরিবর্তন রুখতে আন্তর্জাতিক আন্দোলনের প্রতীক হিসেবে বিশ্বব্যাপী পরিচয় পাওয়া সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ এখন পরিবেশ আন্দোলনের পরিচিত মুখ। তার কথায় অনুপ্রাণিত হয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষ জলবায়ু পরিবর্তন ঠেকাতে আয়োজিত বিক্ষোভে যোগ দিয়ে থাকে।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com